ডাণ্ডাবেড়ি পরাতে প্রসিকিউশন পুলিশের চিঠি

বিডিসংবাদ অনলাইন ডেস্কঃ

কারাগার থেকে ‘সন্ত্রাসী, জঙ্গি, চাঞ্চল্যকর মামলার আসামি এবং সাজাপ্রাপ্ত বা একাধিক মামলায় দণ্ডপ্রাপ্ত’ আসামিদের আদালতে উপস্থাপনের সময় ডাণ্ডাবেড়ি পরাতে কারা সদর দফতরে চিঠি পাঠিয়েছে প্রসিকিউশন পুলিশের প্রধান।

ঢাকার জজ আদালতের সামনে থেকে আসামি ছিনতাইয়ের ঘটনার পরিপ্রেক্ষিতে ঢাকা মহানগর পুলিশের প্রসিকিউশন শাখা থেকে ওই চিঠি পাঠানো হয়।

প্রসিকিউশন পুলিশের উপ কমিশনার জসিম উদ্দিন মঙ্গলবার বলেন, ‘কোর্টে হাজিরের সময় গুরুত্বপূর্ণ আসামিদের ডাণ্ডাবেড়ি না পরানোর কারণে ইতোমধ্যে দণ্ডপ্রাপ্ত আসামি আদালত থেকে পালিয়ে যাওয়ার মত ঘটনা ঘটেছে। ডাণ্ডাবেড়ি পরানো থাকলে এ ধরনের অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়ানো সম্ভব হতো।

‘এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য কারা সদর দফতরে চিঠি পাঠানো হয়েছে। কারা পুলিশের মহাপরিদর্শক ওই চিঠি পাবেন।’

চিঠিতে বলা হয়েছে, ‘জেলখানা থেকে সন্ত্রাসী, জঙ্গি, চাঞ্চল্যকর ও সাজাপ্রাপ্ত আসামিদের আদালতে হাজির করার সময় অবশ্যই জেল কোড অনুযায়ী ডাণ্ডাবেড়ি পড়ানো অবস্থায় কোর্টে হাজির করতে হবে। এছাড়া জঙ্গি ও সন্ত্রাসীসহ অন্যান্য গুরুত্বপূর্ণ আসামিদের আলাদা প্রিজন ভ্যানে পাঠানোর প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য অনুরোধ করছি।’

রোববার দুপুরে পুরান ঢাকার আদালত থেকে নিষিদ্ধ আনসার আল ইসলামের (আনসারুল্লাহ বাংলা টিম) নেতা মইনুল হাসান শামীম ওরফে সামির ওরফে ইমরান এবং আবু সিদ্দিক সোহেল ওরফে সাকিব ওরফে সাজিদ ওরফে শাহাবকে ছিনিয়ে নিয়ে যায় তাদের সহযোগীরা।

শামীম ও সিদ্দিক দু’জনই প্রকাশনীর প্রকাশক ফয়সল আরেফিন দীপন হত্যা মামলায় মৃতুদণ্ডপ্রাপ্ত আসামি। লেখক অভিজিৎ রায় হত্যা মামলাতেও আবু সিদ্দিক সোহেলের ফাঁসির রায় হয়েছে।

এ ঘটনায় দুটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। পলাতক দুই উগ্রবাদীকে ধরিয়ে দিলে ১০ লাখ করে ২০ লাখ টাকা পুরস্কার ঘোষণা করেছে পুলিশ। সারাদেশে জারি করা হয়েছে ‘রেড অ্যালার্ট’। এ ঘটনায় কোতোয়ালি থানায় একটি মামলাও করেছে পুলিশ।

বিডিসংবাদ/এএইচএস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here