তাইওয়ান দখলের হুমকি চীনের

বিডিসংবাদ অনলাইন ডেস্কঃ

চীনা মন্ত্রিসভার এক দফতর বুধবার এক বিবৃতিতে সামরিক শক্তি প্রয়োগ করে তাইওয়ান দখলের হুমকি দিয়েছে। তাইওয়ানকে ঘিরে অনির্দিষ্টকালের জন্য সামরিক মহড়ার মাঝে চীন এমন ইঙ্গিত দিলো।

উত্তেজনা প্রশমনের চেষ্টার বদলে চীন তাইওয়ানের উপর আরো চাপ সৃষ্টি করছে। সামরিক শক্তি প্রয়োগ করে সে দেশকে বেইজিংয়ের নিয়ন্ত্রণে আনার হুমকি দেয়া হচ্ছে। চীনা মন্ত্রিসভার তাইওয়ান সংক্রান্ত দফতর বুধবার এক বিবৃতিতে এমন সম্ভাবনার কথা বলেছে।

প্রায় এক সপ্তাহ ধরে তাইওয়ানের চারিপাশে জোরালো সামরিক তৎপরতা চালিয়ে এবং সে দেশের স্থল ও জলসীমার মধ্যে ক্ষেপণাস্ত্র, যুদ্ধবিমান ও রণতরি প্রবেশ করিয়ে বেইজিং বেদখলের আশঙ্কা মোটেই উড়িয়ে দিচ্ছে না। তবে বিবৃতিতে ‘শান্তিপূর্ণ’ পথে পুনরেকত্রিকরণের ইচ্ছাও প্রকাশ করা হয়েছে।

তাইওয়ানকে ঘিরে চীনের শক্তি প্রদর্শনের ফলে ব্যবসা বাণিজ্যেরও প্রবল ক্ষতি হচ্ছে। বিশ্বব্যাপী পণ্য ও যন্ত্রাংশ সরবরাহের ক্ষেত্রে এই অঞ্চলের বিশেষ গুরুত্ব রয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র, জাপানসহ একাধিক দেশ এমন বিঘ্নের ফলে দুশ্চিন্তা প্রকাশ করে চীনের কড়া সমালোচনা করেছে।

অন্যদিকে চীন আমেরিকার আচরণের প্রতিবাদে সে দেশের সাথে জলবায়ু পরিবর্তন থেকে শুরু করে সমুদ্রপথে নিরাপত্তা সংক্রান্ত একাধিক বিষয়ে চলমান সংলাপ থেকে সরে এসেছে। গত সপ্তাহে মার্কিন সংসদের নিম্ন কক্ষের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরকেই বর্তমান উত্তেজনার জন্য দায়ী করছে চীন। ওয়াশিংটন অবশ্য পেলোসির সফরকে চীনের বৈরি আচরণের ‘অজুহাত’ হিসেবে বর্ণনা করেছে।
সূত্র : ডয়চে ভেলে

বিডিসংবাদ/এএইচএস