তাপমাত্রা কমলেও গরম একই থাকবে

বিডিসংবাদ অনলাইন ডেস্কঃ

গরমে নাকাল সারাদেশের মানুষ। গতকাল সোমবার সন্ধ্যায় সিলেটের কোম্পানীগঞ্জে বৃষ্টি হয়েছে। এরপরে রাত ১০টার দিকে ঝড়ো বৃষ্টি ও কিছু কিছু জায়গায় শিলাবৃষ্টিও হয়েছে। কিন্তু রাজধানীতে বৃষ্টির কোনো দেখা নেই। আগামী কয়েকদিনে হওয়ারও কোনো পূর্বাভাস পাওয়া যায়নি।

আবহাওয়া অধিদফতর বলছে, রাজধানীতে যে তীব্র গরম, তা অব্যাহত থাকতে পারে। আজ তাপমাত্রা খানিকটা কমতে পারে বটে। তবে তাতে গরম কমবে না।

আজ মঙ্গলবার সকাল ৭টায় আবহাওয়া অধিদফতর ঢাকা ও এর আশপাশের এলাকার আগামী ২৪ ঘণ্টার বার্তায় বলা হয়েছে, সকাল ৬টায় তাপমাত্রা ছিল ২৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। বেলা বেড়ে যাওয়ার সাথে সাথে বাড়বে তাপমাত্রা। গতকাল ঢাকার তাপমাত্রা ছিল ৩৮ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। আগের দিন তাপমাত্রা ছিল ৩৯ ডিগ্রি সেলসিয়াস। তাপমাত্রা কমলেও গরম কিন্তু কমেনি।

আবহাওয়া অধিদফতরের পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকার আকাশ আংশিক মেঘলা থাকতে পারে।

মেঘলা আকাশ আবার সেই সাথে আর্দ্রতা বেড়ে যাওয়ায় মানুষের ঘাম বাড়তে পারে বলে জানিয়েছেন আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আফরোজা সুলতানা।

তিনি বলেন, ঢাকার তাপমাত্রা আজ খানিকটা কমতে পারে। তবে আর্দ্রতাও সেই সাথে বেড়েছে। এতে গরমের অনুভূতি খুব একটা কমবে না। আকাশে মেঘ ও আর্দ্রতা বেড়ে গিয়ে ঘাম বাড়তে পারে।

তবে আবহাওয়া অধিদফতর তাদের তাপপ্রবাহের সতর্ক বার্তায় বলেছে, দেশের ওপর দিয়ে মৃদু থেকে তীব্র ধরনের তাপপ্রবাহ চলছে। এই তাপপ্রবাহ আগামীকাল বুধবার পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল পাবনায় ৪৩ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন ছিল কুড়িগ্রামের রাজারহাটে ২১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

বিডিসংবাদ/এএইচএস