থাইল্যান্ডে ৩ মাসের বেশি থাকতে পারবেন না রাজাপাকসে

বিডিসংবাদ অনলাইন ডেস্কঃ

তিন মাস পর দেশে ফিরবেন শ্রীলঙ্কার সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। থাইল্যান্ডে ৯০ দিনের ভিসা শেষ হয়ে যাওয়ার পরে আগামী নভেম্বরে দেশে ফিরে আসবেন তিনি। কারণ অস্থায়ীভাবে অন্য কোনো দেশে আশ্রয় নেয়ার সুযোগ তার হাতে আর নেই।

স্থানীয় ডেইলি মিরর এই খবর জানিয়েছে।

রাজনৈতিক সূত্রগুলো জানায়, রাজাপাকসে আজ বৃহস্পতিবার সিঙ্গাপুর ছেড়ে থাইল্যান্ডে যাবেন। সেখানে তিনি ৯০ দিন থাকবেন। এছাড়া তিনি অন্য কোনো দেশে আর আশ্রয় চাননি।

থাই প্রধানমন্ত্রী প্রায়ুত চ্যান ও চ্যা বুধবার বিদেশী গণমাধ্যমকে নিশ্চিত করেছেন যে, গোতাবায়ে রাজাপাকসেকে মানবিক কারণে থাইল্যান্ডে প্রবেশের অনুমতি দেয়া হবে। এবং তারা প্রতিশ্রুতি দিয়েছে যে, এটি কেবল একটি অস্থায়ী অবস্থান।

শ্রীলঙ্কা সরকার ক্ষমতাচ্যুত প্রেসিডেন্টের পক্ষ থেকে সরাসরি আবেদন করেছিল এবং রাজাপাকসেকে থাইল্যান্ডে অস্থায়ীভাবে আশ্রয় দেয়ার অনুমতি চেয়েছিল।

বিক্ষোভের জেরে গত ১৪ জুলাই দেশ ছেড়ে পালাতে বাধ্য হন গোতাবায়ে রাজাপাকসে। হাজার হাজার বিক্ষোভকারী তার বাসভবন ও কার্যালয়ে হামলা চালান। এরপর ই-মেইলে পদত্যাগ করেন তিনি।

কলম্বো থেকে প্রথম মালদ্বীপ, এরপর সিঙ্গাপুর এবং এখন থাইল্যান্ড যাচ্ছেন রাজাপাকসে। দেশ ছাড়ার পর থেকেই শ্রীলঙ্কা সরকার সাময়িকভাবে তাকে সে সব দেশে থাকার ব্যবস্থা করে দিচ্ছে।

আগামী নভেম্বরে রাজাপাকসের ৯০ দিনের থাই ভিসা শেষ হয়ে যাবে।

রাজনৈতিক সূত্রগুলো বলছে, রাজাপাকসে শ্রীলঙ্কায় ফিরে আসবেন কারণ তিনি শ্রীলঙ্কার নাগরিক। নিজ দেশে থাকার সমস্ত আইনি অধিকার তার আছে।

বিডিসংবাদ/এএইচএস