নতুন বছরে শান্তির আবেদন জানালেন জাতিসঙ্ঘ প্রধান

বিডিসংবাদ অনলাইন ডেস্কঃ

পুরনো বছর পেরিয়ে নতুন এক বছর আসার এই সময়ে, জাতিসঙ্ঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বিশ্ববাসীর প্রতি ২০২৩ সালে তাদের কথা ও কাজের একেবারে কেন্দ্রে শান্তিকে স্থান দেয়ার জন্য এক আন্তরিক আবেদন জানিয়েছেন।

প্রতিটি নতুন বছরই একটি নবজন্ম ও আশার মুহূর্ত। এটি উপলব্ধির সময় এবং বিদায়ী বছরটির তুলনায় আসন্ন বছরে সবকিছুকে আরো ভালো করে সাজানোর সংকল্প করার সময়।

২০২২ সালের ঘটনাবলী পর্যালোচনা করতে গিয়ে জাতিসঙ্ঘ প্রধান গত বছরের অসুবিধা ও হৃদয়বিদারক বিষয়গুলো বিবেচনায় আনেন। তার নববর্ষের বার্তায় তিনি বলেন, বিশ্বব্যাপী লাখ লাখ মানুষ আক্ষরিক অর্থেই গতবছরের ভস্মগুলো সরিয়েছেন।

তিনি বলেন, এই মানুষগুলো আগামী বছরে এক নতুন ভোর ও এক উজ্জ্বলতর দিনের জন্য প্রস্তুতি নিচ্ছেন।

গুতেরেস বলেন, ইউক্রেন থেকে আফগানিস্তান, গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্র পর্যন্ত মানুষজন নিজেদের বসতবাড়ির ধ্বংসাবশেষ ছেড়ে চলে গেছেন এবং আরো ভালো কিছুর সন্ধানে বেঁচে রয়েছেন। যুদ্ধ, দাবানল, খরা, দারিদ্র, ও ক্ষুধা থেকে পালাতে গিয়ে বিশ্বজুড়ে ১০ কোটি মানুষ স্থানচ্যুত হয়েছেন। ২০২৩ সালে আমাদের শান্তি প্রয়োজন, অন্য যেকোনো সময়ের চেয়ে বেশি।

তিনি বলেন, সংঘাতের অবসান সম্ভব এবং আলোচনার মাধ্যমে শান্তি নিশ্চিত করা সম্ভব। তিনি বলেন, প্রকৃতি ও জলবায়ুর সাথে শান্তি স্থাপনের মাধ্যমে আরো টেকসই একটি বিশ্ব অর্জন করা সম্ভব। তিনি গৃহস্থালীতে শান্তির আবেদন জানান, যাতে করে নারী ও মেয়েরা মর্যাদা ও নিরাপত্তা নিয়ে বাঁচতে পারে।

গুতেরেস বলেন, সড়কে ও সম্প্রদায়গুলোতে শান্তি, উপাসনার স্থানগুলোতে শান্তি এবং অনলাইনে বিদ্বেষমূলক বক্তব্য ও নির্যাতন থেকে মুক্তি, মানবাধিকারের সম্পূর্ণ সুরক্ষার উপরই নির্ভর করে।

বিডিসংবাদ/এএইচএস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here