নাইজেরিয়ায় বন্যায় মৃতের সংখ্যা ৬০০ ছাড়িয়েছে

বিডিসংবাদ অনলাইন ডেস্কঃ

নাইজেরিয়ায় এক দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ বন্যায় মৃতের সংখ্যা ৬০০ ছাড়িয়ে গেছে।

রোববার মৃতের এ নতুন সংখ্যা প্রকাশ করা হয়। খবর এএফপি’র।

টুইটারে দেয়া নাইজেরিয়ার মানবিক বিষয়ক মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, এ প্রাকৃতিক দুর্যোগে ১৩ লাখেরও বেশি মানুষ বাধ্য হয়ে তাদের ঘরবাড়ি ছেড়ে চলে গেছে।

মানবিক বিষয়ক মন্ত্রী সাদিয়া উমর ফারুক বলেন, ‘দুঃখজনক খবর হচ্ছে ১৬ অক্টোবর, ২০২২ পর্যন্ত বন্যায় ৬০৩ জন প্রাণ হারিয়েছে।’

গত সপ্তাহে এ সংখ্যা ছিল ৫০০ জন। কিছু রাজ্য সরকার বন্যার প্রস্তুতি গ্রহণ না করায় মৃতের এ সংখ্যা বেড়ে যায়।

উমর ফারুক বলেন, বন্যায় ৮২ হাজারের বেশি ঘরবাড়ি একেবারে ধসে পড়েছে এবং প্রায় এক লাখ ১০ হাজার হেক্টর কৃষিজমি পানিতে ডুবে গেছে।

জাতীয় জরুরি ব্যবস্থাপনা সংস্থা (এনইএমএ) জানায়, নাইজেরিয়ায় সাধারণত জুন মাসে বর্ষা মৌসুম শুরু হলেও বিশেষ করে আগস্ট থেকে প্রচণ্ড বৃষ্টিপাত হতে দেখা যায়।

২০১২ সালে বন্যায় ৩৬৩ জনের প্রাণহানি ঘটে এবং ২১ লাখের বেশি মানুষ গৃহহীন হয়ে পড়ে।

সার-সাহারান আফ্রিকার দেশগুলো জলবায়ু পরিবর্তনের সামঞ্জমস্যহীন প্রভাবের এবং এ অঞ্চলের অনেক দেশ রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে ইতোমধ্যে চরম অর্থনৈতিক সঙ্কটের মুখে পড়েছে।

ধান উৎপাদনকারীরা সতর্ক করে বলেছে যে, এ ভয়াবহ বন্যার কারণে উৎপাদন ব্যাহত হওয়ায় এর দামে প্রভাব পড়তে পারে। প্রায় দুই কোটি জনসংখ্যার এ দেশে স্থানীয় উৎপাদনকে উৎসাহিত করতে চাল রফতানি নিষিদ্ধ রয়েছে।

এদিকে ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম ও জাতিসঙ্ঘের ফুড অ্যান্ড এগ্রিকালচার অর্গানাইজেশন গত মাসে বলেছে, নাইজেরিয়া দুর্ভিক্ষের চরম ঝুঁকি মোকাবেলা করা ছয়টি দেশের মধ্যে রয়েছে।

সূত্র : বাসস

বিডিসংবাদ/এএইচএস