নির্বাচন পর্যবেক্ষণে ৩৫ দেশের প্রায় ১৮০ জন বিদেশী পর্যবেক্ষকের আবেদন

আগামী ৭ জানুয়ারি অনুষ্ঠেয় জাতীয় নির্বাচন পর্যবেক্ষণের জন্য ৩৫টি দেশের প্রায় ১৮০ জন বিদেশী পর্যবেক্ষক নির্বাচন কমিশনে আবেদন করেছেন বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।
আজ মন্ত্রণালয়েল সাপ্তাহিক ব্রিফিংয়ে মুখপাত্র সেহেলী সাবরিন জানান, এখন পর্যন্ত ১০ বিদেশী পর্যবেক্ষক নির্বাচন পর্যবেক্ষণের অনুমোদন পেয়েছেন এবং অন্যদের জন্য প্রক্রিয়া চলছে।
সাবরিন বলেন, আন্তর্জাতিক গণমাধ্যমের সাংবাদিকরাও নির্বাচনের সংবাদ করার জন্য নির্বাচন কমিশনে আবেদন করেছেন। তিনি বলেন, নির্বাচন কমিশন যখন যাচাই-বাছাইয়ের কাজ শেষ করবে, তখন তাদের স্বীকৃতির প্রক্রিয়া শুরু হবে।
এছাড়া বিভিন্ন দেশের নির্বাচন কমিশনের প্রায় ৩০ জন কর্মকর্তা নির্বাচন পর্যবেক্ষণে আসবেন বলে জানান সাবরিন। তিনি বলেন, পররাষ্ট্র মন্ত্রণালয় এখনও আন্তর্জাতিক পর্যবেক্ষকদের ব্যবস্থাপনার জন্য বাজেট বরাদ্দ নিয়ে কাজ করছে।
বুধবার রাতে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, অবাধ, সুষ্ঠু ও স্বচ্ছ নির্বাচন অনুষ্ঠানে সরকার অঙ্গীকারবদ্ধ হওয়ায় সারা বিশ্বের মানুষকে এখানে এসে নির্বাচন পর্যবেক্ষণে স্বাগত জানাচ্ছে। সিলেটে তার বাসভবনে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) বিশেষজ্ঞদের একটি দলের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের তিনি বলেন, ‘আমরা চাই সারা বিশ্বের সবাই এসে দেখুক এবং আমাদের কাছ থেকে শিখুক।’
বিডিসংবাদ/এএইচএস