পাকিস্তানের নতুন সেনাপ্রধান হচ্ছেন জেনারেল আসেম মুনির

বিডিসংবাদ অনলাইন ডেস্কঃ

কে হচ্ছেন পাকিস্তানের নতুন সেনাপ্রধান- গত কয়েক দিন যাবত এ নিয়ে চলা নানা জল্পনা-কল্পনার অবসান ঘটল অবশেষে। দেশটির ফেডারেল তথ্য ও সম্প্রচার মন্ত্রী মারইয়াম আওরঙ্গজেব জানিয়েছেন, জেনারেল আসেম মুনির পাকিস্তানের নতুন সেনাপ্রধানের দায়িত্ব নিচ্ছেন।

বৃহস্পতিবার ডন-ডেইলি জংসহ দেশটির প্রথম সারির পত্রিকাগুলো মারইয়াম আওরঙ্গজেবের টুইট সূত্রে এ তথ্য নিশ্চিত করে।

আরো পড়ুন- পাকিস্তানের নতুন সেনাপ্রধান মদিনায় কুরআনের হাফেজ হয়েছেন

পত্রিকাগুলো জানায়, একইসাথে লেফটেন্যান্ট জেনারেল সাহির শামশাদ চেয়ারম্যান জয়েন্ট চিফ অব স্টাফের দায়িত্ব গ্রহণ করবেন।

মারইয়াম আওরঙ্গজেব টুইটে জানিয়েছেন, ইতোমধ্যে প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ সাংবিধানিক ক্ষমতাবলে দুজনকে উল্লেখিত পদের জন্য মনোনীত করে সিদ্ধান্ত জারি করেছেন এবং এ সংক্রান্ত একটি সারসংক্ষেপ প্রেসিডেন্ট ড. আরিফ আলভির কাছেও পাঠিয়েছেন।

এদিকে পাকিস্তানের বর্তমান সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া চলতি মাসের শেষে অবসরে যাচ্ছেন। তার অবসরের আগেই বাজওয়ার উত্তরসূরী বেছে নিলেন শাহবাজ।

৬২ বছর বয়সী জেনারেল কমার জাভেদ বাজওয়া ২০১৬ সাল থেকে ৬ লাখ সদস্যের শক্তিশালী সশস্ত্র সামরিক বাহিনীর নেতৃত্বে রয়েছেন। ২০১৯ সালের আগস্টে তৎকালীন প্রধানমন্ত্রী ইমরান খান বাজওয়ার চাকরির মেয়াদ তিন বছরের জন্য বৃদ্ধি করেছিলেন। আর সেই মেয়াদ শেষে আগামী মঙ্গলবার অবসরে যাওয়ার কথা রয়েছে তার।

আর তাই কয়েক দিনের মধ্যেই প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ পাকিস্তানের নতুন সেনাপ্রধান ঘোষণা করবেন বলে আশা করা হয়েছিল। অবশেষে কয়েক সপ্তাহের তীব্র জল্পনা-কল্পনা ও গুজবের পর লেফটেন্যান্ট জেনারেল আসিম মুনিরকে সেনাবাহিনীর নতুন প্রধান (সিওএএস) হিসেবে বেছে নিলেন তিনি

সূত্র : ডেইলি জং

বিডিসংবাদ/এএইচএস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here