প্যারিসে শেখ রাসেল দিবস পালিত

ফ্রান্স ব্যুরোঃ

বাংলাদেশ দূতাবাস প্যারিসে ‘শেখ রাসেল নির্মলতার প্রতিক, দূরন্ত প্রানবন্ত নির্ভীক’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে গত ১৬ অক্টোবর,২০২২ রবিবার দূতাবাসের প্রথম সচিব মোঃ ওয়ালিদ বিন কাশেম এর পরিচালনায় ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে যথাযথ মর্যাদায় উদযাপিত হলো সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং বঙ্গমাতা ফজিলাতুন নেছা মুজিব এর কনিষ্ঠ সন্তান শহিদ শেখ রাসেল এর ৫৯ তম জন্মদিন এবং শেখ রাসেল দিবস- ২০২২।

এ উপলক্ষে দূতাবাসে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়। এর মধ্যে পবিত্র ধর্মগ্রন্থসমূহ থেকে পাঠ, শেখ রাসেল-এর স্মরণে এক মিনিট নীরবতা পালন, প্রামাণ্যচিত্র প্রদর্শন, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও আলোচনা অনুষ্ঠান ।


জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শহিদ শেখ রাসেলের জন্মদিবস উপলক্ষে রাষ্ট্রদূত খন্দকার এম তালহা ও তার সহধর্মিণী দূতাবাস পরিবারসহ প্রবাসী ও ASCIBF- ফ্রেঞ্চ বাংলা স্কুলের শিশু-কিশোরদের সঙ্গে নিয়ে কেক কাটেন।

এ সময় উপস্থিত ছিলেন সর্ব ইউরোপীয় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জনাব মুজিবুর রহমান মুজিব, ফ্রান্স আওয়ামী লীগের বিপ্লবী সভাপতি জনাব এম.এ. কাশেম সহ অনেক সিনিয়র নেতৃবৃন্দ।

মুক্তিযোদ্ধা সংহতি পরিষদের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ জামিরুল ইসলাম মিয়া জামিলের সহধর্মীনি ফ্রেঞ্চ বাংলা স্কুলের পরিচালক ফাতেমা খাতুন, ফ্রেঞ্চ বাংলা স্কুলের শিক্ষিকা সুমা দাস, সহ-সভাপতি বলরাম রাজ এবং অজয় দাস, সাধারণ সম্পাদক মোহাম্মদ মুনির হোসেনসহ আরো অনেকে উপস্থিত ছিলেন।

আরো উপস্থিত ছিলেন ফ্রান্সে বসবাসকারী বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, ব্যবসায়ী, ফ্রেঞ্চ বাংলা স্কুলের অভিভাবক এবং আঞ্চলিক সংগঠনের নেতা, নতুন প্রজন্মের শিশু-কিশোর এবং দূতাবাসের সব কর্মকর্তা-কর্মচারীসহ সর্বস্তরের প্রবাসী বাংলাদেশিরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, শহীদ শেখ রাসেলসহ তার পরিবারের শহিদ সদস্যদের আত্মার মাগফিরাত কামনা এবং প্রবাসী বাংলাদেশিসহ বিশ্বমানবতার মুক্তি কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়। অনুষ্ঠানের সভাপতি মান্যবর রাষ্ট্রদূত খন্দকার এম তালহা সকলকে ধন্যবাদ জানিয়ে সমাপনী বক্তব্য রাখেন।

বিডিসংবাদ/এএইচএস