প্রথমবারের মতো প্রশান্ত মহাসাগরীয় মহড়ায় অংশ নিয়েছে যুক্তরাজ্যের নৌবাহিনী

বিডিসংবাদ অনলাইন ডেস্কঃ

একটি ব্রিটিশ টহল জাহাজ প্রথমবারের মতো জাপানি ও মার্কিন নৌবাহিনীর নিয়মিত প্রশান্ত মহাসাগরীয় প্রশিক্ষণ মহড়া ‘এক্সারসাইজ কিন সোর্ড’ এ অংশ নিয়েছে। যুক্তরাজ্য শনিবার এ কথা জানিয়েছে।

রয়্যাল নেভি এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ‘অংশগ্রহণকারী দেশগুলোর প্রস্তুতি পরীক্ষা করার লক্ষ্যে’ সশস্ত্র আক্রমণের সম্মিলিত প্রতিক্রিয়ার উপর দৃষ্টি নিবদ্ধ করে এইচএমএস স্প্রে ১০ দিনের সামরিক অনুশীলনে যোগ দিয়েছে।

এই মহড়ায় ৩৬ হাজার সামরিক কর্মী, ৩০টি জাহাজ এবং ৩৭০টি বিমান জড়িত রয়েছে। যা মূলত জাপান এবং মার্কিন যুক্তরাষ্ট্র থেকে আনা হয়েছে তবে অস্ট্রেলিয়া, কানাডা এবং যুক্তরাজ্যও এতে যোগ দিয়েছে।

জাহাজের নির্বাহী কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার ব্রিজেট ম্যাকনে বলেছেন, এক্সারসাইজ কিন সোর্ড ২৩ এ অংশ নেয়া আমাদের এইচএমএস স্প্রে ক্রুদের জন্য একসাথে কাজ করার সুযোগ এবং জাপানি মেরিটাইম সেলফ ডিফেন্স ফোর্স এবং অন্যান্য অনেক মিত্র ও অংশীদারদের সাথে আমাদের দুর্দান্ত কাজের সম্পর্ক চালিয়ে যাওয়ার ক্ষমতাকে আরো বিকাশের জন্য অগণিত সুযোগ দিয়েছে।

‘কিন সোর্ড’ প্রথম ১৯৮৫ সালে অনুষ্ঠিত হয়েছিল এবং চলতি বছর ১৬তম অনুশীলন হচ্ছে।

স্পে এই অঞ্চলে যুক্তরাজ্যের বর্ধিত ফোকাসের অংশ হিসাবে ভারত-এশিয়া-প্রশান্ত মহাসাগরে দীর্ঘমেয়াদী মিশনে মোতায়েন করা দুটি রয়্যাল নেভির টহল জাহাজের মধ্যে একটি।

বিডিসংবাদ/এএইচএস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here