প্রধানমন্ত্রীর সিদ্ধান্তের প্রতি সম্মান আছে : বিদায়ী মন্ত্রিপরিষদ সচিব

বিডিসংবাদ অনলাইন ডেস্কঃ

প্রধানমন্ত্রী যে সিদ্ধান্ত নিয়েছেন, তা বুঝেশুনেই নিয়েছেন। সে সিদ্ধান্তের প্রতি আমার সম্মান আছে।

বিদায়ী মন্ত্রিপরিষদ সচিব কবির বিন আনোয়ার মঙ্গলবার সাংবাদিকদের এই কথা বলেন।

তিনি বলেন, আজ আমার সরকারি চাকরির মেয়াদ শেষ হয়েছে। এটি রুটিন মাফিক পদ্ধতি। চাকরির এক্সটেনশন হওয়া একটা বিশেষাধিকারের বিষয়। পরবর্তীকালে হয়ত অন্য কোনো ভালো জায়গায়ও আমাকে দেখা যাবে।

গত ১১ ডিসেম্বর ২৩তম মন্ত্রিপরিষদ সচিব হিসেবে কবির বিন আনোয়ারকে নিয়োগ দেয় জনপ্রশাসন মন্ত্রণালয়। কিন্তু মঙ্গলবার চাকরির মেয়াদ শেষ হওয়ায় তাকে অবসর দেয়া হয়। তিনি মোহাম্মদ খন্দকার আনোয়ারুল ইসলামের স্থলাভিষিক্ত হয়েছিলেন। কবির বিন আনোয়ার মঙ্গলবার থেকে অবসরোত্তর ছুটিতে যাচ্ছেন। এর ফলে এক মাসেরও কম সময়ের মধ্যে বেসামরিক প্রশাসনের এ শীর্ষ পদে নিয়োগ পেয়েছেন জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব মোঃ মাহবুব হোসেন।

কবির বিন আনোয়ার বিসিএস (প্রশাসন) ক্যাডারের সপ্তম ব্যাচের একজন কর্মকর্তা। তিনি ১৯৬৪ সালের ৪ জানুয়ারি সিরাজগঞ্জে জন্মগ্রহণ করেন। তার বাবা আনোয়ার হোসেন একজন বীর মুক্তিযোদ্ধা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান থেকে এমএ পাস করে পরবর্তীকালে এলএলবি ডিগ্রি অর্জন করেন কবির বিন আনোয়ার। তিনি ১৯৮৮ সালের ১৫ ফেব্রুয়ারি সহকারী কমিশনার হিসেবে বাংলাদেশ সিভিল সার্ভিসে যোগদান করেন। দীর্ঘ পেশাগত জীবনে একাধারে মাঠ প্রশাসন ও কেন্দ্রীয় সরকারের বিভিন্ন পদে থেকে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। এছাড়াও তিনি সহকারী সচিব হিসেবে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ফার্স্ট সেক্রেটারি, নেদারল্যান্ডসের হেগ শহরে বাংলাদেশ দূতাবাসে কাজ করেন।

সিনিয়র সহকারী সচিব হিসেবে অর্থ মন্ত্রণালয়ে, উপসচিব হিসেবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এবং সরকারের অতিরিক্ত সচিব হিসেবে মহাপরিচালক (প্রশাসন), প্রধানমন্ত্রীর কার্যালয় পদে কর্মরত ছিলেন। ২০১৮ সাল থেকে এ পর্যন্ত তিনি সরকারের সিনিয়র সচিব হিসেবে পানি সম্পদ মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করেন।

বিডিসংবাদ/এএইচএস