ফরাসি সংবাদপত্রে কাতার ফুটবল দলকে ‘সন্ত্রাসী’ হিসেবে চিত্রিত

বিডিসংবাদ অনলাইন ডেস্কঃ

ফ্রান্সের একটি সংবাদপত্রে প্রকাশিত এক কার্টুনে কাতারের জাতীয় ফুটবল দলকে ‘সন্ত্রাসী’ হিসেবে চিত্রিত করা হয়েছে। এর ফলে কাতারজুড়ে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে।

কাতারে অনুষ্ঠেয় বিশ্বকাপ ২০২২ শুরু হতে মাত্র কয়েক দিন বাকি থাকার প্রেক্ষাপটে এই ক্যারিক্যাচারটি প্রকাশ করা হলো। আবর দুনিয়া এবং মধ্যপ্রাচ্যের কোনো দেশে এই প্রথম বিশ্বকাপ ফুটবলের আসর বসছে। ২০ নভেম্বর বিশ্বকাপ শুরু হচ্ছে। ১৮ ডিসেম্বর হবে ফাইনাল।

লে কানার্ড এনচান পত্রিকার অক্টোরব সংখ্যায় চিত্রিত কার্টুনে দেখা যায়, সাতজন দাড়িওয়ালা লোক ‘কাতার’ লেখা দৃশ্যত ফুটবল জার্সি পরে আছে। তারা কুড়াল, বন্দুক, রকেট লাঞ্চার ইত্যাদি নিয়ে ফুটবলের পেছনে দৌড়াচ্ছে বলেই মনে হচ্ছে।

কার্টুনে থাকা এক লোকের বেল্টে বিস্ফোরক বাঁধা থাকতে দেখা যায়। পাঁচজন নীল জোব্বা পরে আছে, দুজন কালো শার্ট, প্যান্ট পরে আছে।

এতে কাতারকে ‘স্বৈরতান্ত্রিক আমিরাত’ হিসেবে চিত্রিত করে বলা হয়েছে যে এই দেশে ‘নারীদের ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার’ আইন কার্যকর রয়েছে।

এই কার্টুনের তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে।

গত মাসে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল সানি বিশ্বকাপকে সামনে রেখে তার দেশের বিরুদ্ধে ‘নজিরবিহীন প্রচারণা’ চালানোর জন্য তীব্র সমালোচনা করেন।

সূত্র : মিডল ইস্ট মনিটর

বিডিসংবাদ/এএইচএস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here