বাংলাদেশের রিজার্ভ চুরির মামলা : ফিলিপাইনের ব্যাংকের আপিল

বিডিসংবাদ অনলাইন ডেস্কঃ

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির মামলায় গত ১৩ জানুয়ারি নিউইয়র্কের সুপ্রিম কোর্ট বাংলাদেশের পক্ষে যে রায় দিয়েছিল তার বিরুদ্ধে আপিল করেছে অভিযুক্ত ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশন (আরসিবিসি)।

শুক্রবার (২০ জানুয়ারি) এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

খবরে প্রকাশ, ২০১৬ সালের ফেব্রুয়ারিতে হ্যাকাররা বৈশ্বিক ব্যাংকিং ব্যবস্থা সুইফটে ভুয়া অর্থ স্থানান্তরের আদেশ দিয়ে নিউইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংকে গচ্ছিত বাংলাদেশ ব্যাংকের ৮ কোটি ১০ লাখ ডলার চুরি করে। এই অর্থ ট্রান্সফার করা হয় ফিলিপাইনের আরসিবিসি ব্যাংকে। পরে সেগুলো ফিলিপাইনের ক্যাসিনো সাম্রাজ্যে চলে যায়।

রিজার্ভের অর্থ চুরির জন্য বাংলাদেশ ব্যাংক আরসিবিসি এবং শীর্ষ কর্মকর্তাসহ আরো কয়েকজনকে দায়ী করে। তবে ম্যানিলাভিত্তিক রিজাল ব্যাংক শুরু থেকেই অভিযোগটি প্রত্যাখ্যান করে আসছে।

অর্থ ফিরে পেতে বাংলাদেশ নিউইয়র্কের সুপ্রিম কোর্টে মামলা করে। মামলাটি বাতিল করে দিতে দুটি আবেদন জানায় রিজাল ব্যাংক। কিন্তু এ মামলার কার্যক্রম চলবে বলে রায় দেন নিউইয়র্কের সুপ্রিম কোর্ট।

এছাড়া বাংলাদেশ ব্যাংক ও রিজাল ব্যাংককে মধ্যস্থতা করতেও নির্দেশ দেন আদালত। এ রায়ের জবাবে রিজাল ব্যাংক জানায়, তারা আইনি লড়াই চালিয়ে যাবে।

অপরদিকে বাংলাদেশ ব্যাংক নিউইয়র্কের সুপ্রিম কোর্টের রায়কে স্বাগত জানিয়েছে। এ সপ্তাহে একটি বিবৃতি দিয়ে বাংলাদেশ ব্যাংক জানায়, এ রায়ের মাধ্যমে বাংলাদেশ প্রয়োজনীয় আইনি লড়াই চালিয়ে যেতে পারবে।

পরিচয় গোপন রাখার শর্তে বার্তা সংস্থা রয়টার্সকে ঢাকার একটি সূত্র জানিয়েছে, বাংলাদেশ ব্যাংকের দেয়া তথ্য অনুযায়ী এখন আরসিবিসিকে বাংলাদেশের সাথে মধ্যস্থতা করতে হবে অথবা দীর্ঘ আইনি লড়াইয়ের জন্য প্রস্তুতি নিতে হবে।

সূত্র: রয়টার্স

বিডিসংবাদ/এএইচএস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here