বিশ্বকাপ মিস করছেন যেসব মুসলিম তারকারা

বিডিসংবাদ অনলাইন ডেস্কঃ

প্রথমবারের মতো কোনো মুসলিম দেশে বিশ্বকাপ ফুটবলের আসর বসেছে। মধ্যপ্রাচ্যের দেশ কাতারে আজ থেকে শুরু হচ্ছে বিশ্ব ফুটবলের এই মহাযজ্ঞ। আজই মরুর পর্দা উঠতে যাচ্ছে এই গ্রেটেস্ট শো অন আর্থের।

মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ কাতার। ফলে মুসলিম ফুটবলারদের জন্য স্বাভাবিকভাবেই কাতার হতে পারে অনুপ্রেরণার সূতিকাগার। আর কাতারও নিশ্চয়ই চাইবে মাঠের বাইরের মতো মাঠের ভেতরেও রাজ করুক মুসলিম ফুটবলাররাই।

তবে সেই আশায় বার বার বাঁধা হয়ে দাঁড়াচ্ছে একের পর এক দুঃসংবাদ। ফুটবল বিশ্ব দাপিয়ে বেড়ানো, মাঠ কাঁপানো অনেক মুসলিম তারকা ফুটবলারকে নানা কারণেই দেখা যাবে না কাতার বিশ্বকাপে। কখনো দলের ব্যর্থতায়, কখনো মনের সাথে শরীর সায় না দেয়ায় কাতার বিশ্বকাপ মিস করবেন বিশ্ব নন্দিত মুসলিম ফুটবলাররা।

যেই সমস্ত মুসলিম ফুটবলাররা এবারের বিশ্বকাপ করবেন, তাদের মাঝে প্রসিদ্ধ নাম মোহাম্মদ সালাহ (মিশর), সাদিও মানে (সেনেগাল) পল পগবা (ফ্রান্স) ও সর্বশেষ সংযোজন করিম বেনজেমা (ফ্রান্স)। বিশ্বখ্যাত এই চার তারকা মুসলিম ফুটবলারদের নৈপুণ্য বঞ্চিত হবেন এবারের ফুটবলপ্রেমীরা।

লিভারপুল তারকা এবং বর্তমানে বিশ্বের সেরা খেলোয়াড়দের একজন মোহাম্মদ সালাহ দলের ব্যর্থতায় মিস করছেন কাতার বিশ্বকাপ। তার দল মিশর কোয়ালিফাই করতে পারেনি বিশ্বকাপে। গত এক দশকে আফ্রিকান ফুটবলে মিশর এত সফল হওয়া সত্ত্বেও সুযোগ হয়নি বিশ্বকাপে। ফলে মোহাম্মদ সালাহকে দর্শক হয়েই থাকতে হচ্ছে কাতার বিশ্বকাপে।

কাতার বিশ্বকাপে দর্শক হয়ে থাকতে হচ্ছে পল পগবাকেও। ইনজুরির কারণে ফ্রান্সের বিশ্বকাপ বহরে জায়গা হয়নি পগবার। অথচ শিরোপা ধরে রাখার মিশনে পগবা হতে পারতেন দিদিয়ের দেশের বড় হাতিয়ার। তবে চোট থেকে সেরে না উঠায় তাকে ছাড়াই দেশ ত্যাগ করেছে ফ্রান্স। বিশ্বকাপজয়ী এই তারকা মুসলিম ফুটবলারকে নিঃসন্দেহে মিস করবে কাতার।

পল পগবা বিমানেই উঠতে পারেননি, তবে বিমানে উঠেও দেশের হয়ে খেলা হচ্ছে না সাদিও মানের। বিশ্ব ফুটবলের অন্যতম সেরা এই ফুটবলারকে ছাড়াই মাঠে নামতে হবে সেনেগালকে। তাকে দলে রাখতে শেষ চেষ্টা করেছে সেনেগাল। তবে শেষ পর্যন্ত ইনজুরি থেকে সেরে উঠতে ব্যর্থ হওয়ায় কাতার বিশ্বকাপ থেকে তার নাম কেটে দিতে হয়েছে আফ্রিকান এই দলটির।

তবে সব থেকে ধাক্কা খেয়েছে ফ্রান্স। বিশ্বকাপ শুরু হবার এক দিন আগে দলের সেরা ফুটবলারকে হারালো তারা। চোট শঙ্কা আগেই ছিল, তবুও সদ্য ব্যালন ডি অর জয়ী তারকাকে ছাড়তে চাইছিল না ফ্রান্স। যদিও চেষ্টা করেও লাভ হলো না। শঙ্কাকে সত্যি করে বিশ্বকাপ থেকেই ছিটকে গেলেন করিম বেনজেমা। সাথে কাতার বিশ্বকাপ হারালো এবারে আসরের অন্যতম সেরা আকর্ষণকেও।

তবে আরো কিছু মুসলিম তারকা ফুটবলার আছে বিভিন্ন দলে। যাদের দিকে চোখ রাখতে পারে মুসলিম ফুটবল সমর্থকরা। যেমন এইডেন হ্যাজার্ড (বেলজিয়াম), উসমান দেম্বেলে (ফ্রান্স), আন্তনিও রুডিগার (জার্মানি), লিরয় সানে (জার্মানি), আছরাফ হাকিমি (মরক্কো), আনসু ফাতি (স্পেন), জারদান শাকিরি (সুইজারল্যান্ড)।

বিডিসংবাদ/এএইচএস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here