বিশ্বের সেরা ধনী খেলোয়ার মেসি-রোনালদো

বিডিসংবাদ অনলাইন ডেস্কঃ

বিশ্বের সবচেয়ে বেশি পারিশ্রমিকপ্রাপ্ত খেলোয়াড়দের তালিকা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের গণমাধ্যম ফোর্বস। যেখানে অন্য সব খেলাকে টেক্কা দিয়ে এ তালিকার শীর্ষ তিনে রাজত্ব ফুটবলারদের। যেখানে সেরাদের সেরা অবস্থানে ক্রিস্টিয়ানো রোনালদো।

শুধু রোনালদো নয়, শীর্ষ তিনে রাজ করছেন সময়ের ফুটবলের সবচেয়ে আলোচিত নাম লিওনেল মেসি ও কিলিয়ান এমবাপ্পে। তাদের ছাড়া সেরা ১০-এ জায়গা হয়নি আর কোনো ফুটবলারের। তালিকায় ঠাঁই পেয়েছেন তিনজন বাস্কেটবল খেলোয়াড়।

মূলত ফোর্বসের ওই তালিকায় ২০২২ সালের ১ মে থেকে এ বছরের ১ মে পর্যন্ত খেলোয়াড়দের আয়ের হিসাবে করেছে ফোর্বস। যার মাঝে প্রাইজমানি, বেতন, বোনাসের পাশাপাশি স্পনসর চুক্তি, নিবন্ধনভুক্ত আয়, হাজিরা ফি ও ব্যক্তিগত ব্যবসার থেকে উপার্জিত আয়ও দেখানো হয়েছে।

যদিও রোনালদোকে শীর্ষে এনে দিয়েছে তার ক্লাব আল নাসের। যেখানে তার বার্ষিক বেতন সাত কোটি ৫০ লাখ ডলার। আর মাঠের বাহিরে থেকে আসা উপার্জনসহ রোনালদোর গত এক বছরে আয় দাঁড়িয়েছে ১৩ কোটি ৬০ লাখ ডলার। যা তাকে সর্বোচ্চ পারিশ্রমিকপ্রাপ্ত খেলোয়াড়ের স্বীকৃতি এনে দিয়েছে।

তালিকার দ্বিতীয় স্থানে আছেন লিওনেল মেসি। মাঠ কিংবা মাঠের বাহিরে থেকে তার আয় হয়েছে ১৩ কোটি ডলার। যেখানে বড় ভূমিকা রেখেছে আর্জেন্টিনার বিশ্বকাপ জয়। সুবাদে বিশাল প্রাইজমানি পেয়েছেন তিনি। তৃতীয় স্থানে থাকা কিলিয়ান এমবাপ্পের গত এক বছরের আয় দেখানো হয়েছে ১২ কোটি ডলার।

বাস্কেটবল কিংবদন্তি লেব্রন জেমস গত এক বছরে মোট ১১ কোটি ৯৫ লাখ ডলার আয় করে আছেন এই তালিকায় চতুর্থ স্থানে। আর ১১ কোটি ডলার আয় নিয়ে পঞ্চম স্থানে মেক্সিকোর বক্সার ক্যানেলো আলভারেজ।

শীর্ষ ১০-এ বাকি পাঁচজনের মধ্যে দু’জন গলফার। যাদের মাঝে ডাস্টিন জনসন ১০ কোটি ৭০ লাখ ডলার নিয়ে ছয়ে ও ফিল মিকেলসন ১০ কোটি ৬০ লাখ ডলার নিয়ে আছেন সাতে। বাস্কেটবল থেকে স্টিফেন কারি ১০ কোটি চার লাখ ডলার আয় করে আছেন অষ্টম স্থানে।

একমাত্র টেনিস খেলোয়াড় হিসেবে নয় কোটি ৫১ লাখ ডলার আয় করে নবম স্থানে আছেন কিংবদন্তি রজার ফেদেরার। আর আরেক বাস্কেটবল তারকা কেভিন ডুরান্ট ১০ম স্থানে রয়েছেন এক বছরে আট কোটি ৯১ লাখ ডলার আয় করে।

বিডিসংবাদ/এএইচএস