ব্রিকস সম্মেলনের ফাঁকে প্রধানমন্ত্রী একাধিক দ্বিপাক্ষিক বৈঠক করবেন : মোমেন

বিডিসংবাদ অনলাইন ডেস্কঃ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠেয় ব্রিকস শীর্ষ সম্মেলনে যোগদানের পাশাপাশি একাধিক সদস্য দেশের সরকার প্রধান অথবা রাষ্ট্র প্রধানের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন একথা জানান।
তিনি আজ পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের ব্রিফিংকালে বলেন, ‘এই (দ্বিপাক্ষিক বৈঠক) বিষয়টি এখন শেষ পর্যায়ে রয়েছে, অবশ্য এ ধরণের বৈঠকের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত আসে শেষ মূহূর্তে। বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।”
প্রধানমন্ত্রী শেখ হাসিনা দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট মাতামেলা সিরিল রামাফোসার আমন্ত্রনে ১৫তম ব্রিকস শীর্ষ সম্মেলনে যোগদানের জন্য আগামী ২২ আগস্ট যোহানেসবার্গের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবেন।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, এ পর্যন্ত প্রায় ২২টি দেশ ব্রিকস-এর সদস্য হতে আগ্রহ দেখিয়েছে এবং ৫টি আদি সদস্য দেশ নতুন সদস্য নেওয়ার ব্যাপারে নিজেদের মধ্যে মতৈক্য পৌঁছানোর প্রচেষ্ট চালিয়ে যাচ্ছে।
তিনি বলেন, ‘আমরা জানি না কখন নতুন সদস্যরা যোগ দেবে।’
সাম্প্রতিক ভারতের গণমাধ্যমে প্রকাশিত একটি প্রতিবেদনের বিষয়ে এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ঐ বিষয়ে তাদের কোন ‘মন্তব্য নেই’।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, ভারতে পরিপক্ক গণতন্ত্র রয়েছে, সেই সঙ্গে রয়েছে একটি পরিপক্ক সরকার ব্যবস্থা। তারা আঞ্চলিক স্বার্থে কিছু বলতেই পারে।
বিশ্ব নেতৃবৃন্দের মধ্যে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং চীনা প্রেসিডেন্ট জি জিনপিং এ সপ্তাহে দক্ষিণ আফ্রিকা সফর করবেন।
প্রধানমন্ত্রীর এই সফর প্রসঙ্গে মোমেন বলেন, দক্ষিণ আফ্রিকা সফরকালে প্রধানমন্ত্রী অত্যন্ত ব্যস্ত সময় কাটাবেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৩ আগস্ট বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ও বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথোরিটি (বিআইডিএ) এর যৌথ আয়োজনে ‘বাংলাদেশ ট্রেড এন্ড বিজনেস সামিট’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভাষণ দেবেন।
অতপর প্রধানমন্ত্রী আফ্রিকার দেশসমূহে থাকা বাংলাদেশী রাষ্ট্রদূতদের আয়োজনে ‘রিজিওনাল এনভয়েস কনফারেন্স’ অনুষ্ঠানে অংশ নেবেন।
একই দিনে প্রধানমন্ত্রীর দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসাসহ কয়েকটি ব্রিকস সদস্য দেশের সরকার প্রধান ও রাষ্ট্র প্রধানের সঙ্গে বৈঠকের কথা রয়েছে।
প্রধানমন্ত্রী সন্ধ্যায় ব্রিকস’র বর্তমান সভাপতি এবং দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসার আমন্ত্রনে ‘রাষ্ট্রীয় ভোজসভায়’ অংশ নেবেন।
প্রধানমন্ত্রী ২৪ আগস্ট ‘নিউ ডেভেলপমেন্ট ব্যাংক অব ব্রিকস’ এবং ‘ব্রিকস-আফ্রিকা আউটরিচ এন্ড দ্য ব্রিকস প্লাস ডায়ালগ’ এর নতুন সদস্য হিসাবে বাংলাদেশের পক্ষে বক্তব্য রাখবেন। ৭০টি দেশের প্রতিনিধিবৃন্দ এখানে উপস্থিত থাকবেন।
প্রধানমন্ত্রী একই দিন সন্ধ্যায় দক্ষিণ আফ্রিকায় বসবাসরত প্রবাসী বাংলাদেশীদের সঙ্গে মিলিত হবেন।
এই সফরকালে ‘নিউ ডেভেলপমেন্ট ব্যাংক’ এর প্রধান প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাত করবেন বলে আশা করা হচ্ছে।
প্রধানমন্ত্রীর সফর সঙ্গী হিসেবে ‘ব্রিকস- আফ্রিকা আউটরিচ এন্ড দ্য ব্রিকস প্লাস ডায়ালগ’ অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান এবং সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ অংশ নেবেন।
প্রধানমন্ত্রী ২৬ আগস্ট স্বদেশের উদ্দেশ্যে জোনেসবার্গ ত্যাগ করবেন।

বিডিসংবাদ/এএইচএস