ভারতের টেস্ট দলে নতুন চার মুখ

বিডিসংবাদ অনলাইন ডেস্কঃ

ওয়ানডে সিরিজ হারের পর টেস্ট সিরিজ নিয়ে সতর্ক অবস্থানে ভারত। ফলে টেস্ট সিরিজে ভারত দলে যুক্ত হলো আরো চার ক্রিকেটার। সদ্য শেষ হওয়া বাংলাদেশ এ দলের বিপক্ষে ভারত এ দলের নেতৃত্ব দেয়া অভিমান্যু ইশ্বরন ডাক পেয়েছেন টেস্ট দলে। ডাক পেয়েছেন ভারত এ দলের আরো দুই ক্রিকেটার সৌরভ কুমার ও নবদ্বীপ সাইনি। তাছাড়া ভারত থেকে এসে যুক্ত হয়েছে জয়দেব উনাদকাট।

বিসিসিআই এক বিবৃতিতে জানায়, ‘প্রথম টেস্ট থেকে বাদ পড়েছেন রোহিত শর্মা। নেতৃত্বে লোকেশ রাহুল। বদলি হিসেবে অভিমন্যু ইশ্বরনকে যুক্ত করা হয়েছে। টেস্ট সিরিজ থেকে বাদ পড়েছেন মোহাম্মদ শামি ও রবীন্দ্র জাদেজা। তাদের জায়গায় এসেছেন নবদ্বীপ সাইনি ও সৌরভ কুমার। নির্বাচক কমিটি টেস্ট সিরিজের জন্য ভারতের স্কোয়াডে পেসার জয়দেব উনাদকাটকেও যোগ করেছে।’

বাংলাদেশ ‘এ’-এর বিরুদ্ধে চার দিনের সিরিজে ভারত ‘এ’-কে ১-০ ব্যবধানে জয়ে নেতৃত্ব দিয়েছিলেন অভিমন্যু ইশ্বরন। সিরিজের সর্বোচ্চ রান সংগ্রাহকও তিনি। দুই শতকে অভিমান্যু করেছেন ২৯৮ রান। অপরদিকে এ সিরিজের সর্বোচ্চ উইকেট শিকারী ছিলেন সৌরভ কুমার। সিরিজে ১৫ উইকেট নিয়েছেন তিনি। অপরদিকে নবদ্বীপ সাইনি সিরিজে এক ইনিংসে ৫০ রানের পাশাপাশি নিয়েছেন ৬ উইকেট।

অপরদিকে ৩১ বছর বয়সী উনাদকাটের এটি টেস্ট স্কোয়াডে দ্বিতীয় ডাক। এই ফরম্যাটে তার একমাত্র উপস্থিতি ১২ বছর আগে, ২০১০ সালে দক্ষিণ আফ্রিকা সফরে। সেবার প্রথম টেস্টে ভারতের অনূর্ধ্ব-১৯ দল থেকে সরাসরি জায়গা পান জাতীয় দলে। সেই টেস্টে, সেঞ্চুরিয়নে তিনি ১০১ রান খরচ করেও কোনো উইকেটের দেখা পাননি। ভারত ইনিংস এবং ২৫ রানে হেরেছিল।

বাংলাদেশের বিপক্ষে ভারতের টেস্ট স্কোয়াড-
লোকেশ রাহুল (অধিনায়ক), শুবমান গিল, চেতেশ্বর পুজারা, ভিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, রিশাব পান্ত, কেএস ভারত, রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, আক্সার প্যাটেল, কুলদ্বীপ যাদব, শারদুল ঠাকুর, মোহাম্মদ সিরাজ, উমেশ যাদব, অভিমন্যু ইশ্বরন, নবদ্বীপ সাইনি, সৌরভ কুমার এবং জয়দেব উনাদকাট।

১৪ তারিখ থেকে শুরু হতে যাওয়া ১ম টেস্ট মাঠে গড়াবে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। ২২ তারিখ শুরু হবে ২য় ও শেষ টেস্ট, এই ম্যাচ খেলতে চট্টগ্রাম থেকে মিরপুরে ফিরবে দুই দল।

বিডিসংবাদ/এএইচএস