ভারতের বিপক্ষে ১০ উইকেটে জিতে ফাইনালে ইংল্যান্ড

বিডিসংবাদ অনলাইন ডেস্কঃ

শিরোপার লড়াইয়ে দেখা হলো না আর ভারত-পাকিস্তান মহারণ। আজ দ্বিতীয় সেমিফাইনালে ভারতকে ১০ উইকেটে হারিয়েছে ইংল্যান্ড। ফলে আগামী ১৩ নভেম্বর মেলবোর্নে শিরোপার লড়াইয়ে মুখোমুখি হবে ইংল্যান্ড-পাকিস্তান।

শুরুটা করেছিলেন জশ বাটলার। তবে সময়ের সাথে সাথে নিয়ন্ত্রণটা নিজের করে নেন এলেক্স হেলস। ১০ বলে যখন ১৭ রান বাটলারের, হেলস নামের পাশে তখন ২ বলে ২। আর যখন ২৮ বলে অর্ধশতক ছুঁয়ে ফেললেন হেলস, তখন ২০ বলে ৩০ রানে অপরাজিত জশ বাটলার।

তবে রান যার ব্যাটেই আসুক না কেন, আদতে লাভ তো দলেরই, ইংল্যান্ডেরই। এদিকে যখন দু’জনের জুটিতে সাচ্ছন্দ্যে ইংলিশ শিবির, ভারত দল তখন জুটি ভাঙতে মরিয়া। হেলস-বাটলারের উদ্বোধনী জুটিতে নাভিশ্বাস উঠে গেছে ভারতের। কোনো উইকেট না হারিয়েই ১০ ওভারে আসে ৯৮ রান।

শেষ পর্যন্ত ২৪ বল হাতে রেখেই উদ্বোধনী জুটিতেই জয়ের বন্দরে পৌঁছে যায় ইংল্যান্ড। রেকর্ড গড়েই ভারতকে বিদায় করলো জশ বাটলারের দল। অ্যাডিলেড ওভালে সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড গড়েই ফাইনালে ইংল্যান্ড। জশ বাটলার শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন ৪৯ বলে ৮০ রানে, হার না মানা ৪৭ বলে ৮৬ রানের ইনিংস খেলেছেন এলেক্স হেলস। একটি উইকেটও নিতে পারেননি ভারতের কোনো বোলার।

এর আগে বিরাট কোহলির ব্যাটে ভর করে ও হার্দিক পান্ডিয়ার ঝড়ো ইনিংসে ইংল্যান্ডকে ১৬৯ রানের লক্ষ্য দেয় ভারত। টসে হেরে ব্যাট করতে নেমে ৬ উইকেট ১৬৮ রান সংগ্রহ করে রোহিত শর্মার দল।

দ্বিতীয় ওভারেই ক্রিস ওকসের শিকার হয়ে ব্যক্তিগত ৫ রানে ফিরেন লোকেশ রাহুল। শেষ দুই ম্যাচে জোড়া অর্ধশতক হাঁকানোয় এই ম্যাচেও তার দিকে তাকিয়ে ছিল ভারতবাসী। তবে আজ আর হয়নি, হতাশ করেছেন রাহুল। হতাশ করেছেন অধিনায়ক রোহিত শর্মাও। ব্যর্থতার ধারাবাহিকতা ধরে রেখে ২৮ বল থেকে ২৭ রান করে আউট হন ভারতীয় এই ওপেনার। ১০ ওভার শেষে ভারতের সংগ্রহ দাঁড়ায় ২ উইকেটে ৬২ রান।

এদিন আর সূর্য উত্তাপ ছড়াতে পারেননি। পারেনি সব আলো নিজের করে নিতে। প্রখর হয়ে জ্বলে উঠার আগেই অস্ত গেছে। আদিল রশিদের শিকার হয়ে সূর্যকুমার যাদব ফিরেছেন ১০ বল থেকে ১৪ রানে। তবে বিরাট কোহলির দৃঢ়তায় ১৫ ওভারে ভারত পৌঁছায় তিন অংকের ঘরে।

১৮তম ওভারে ক্রিস জর্ডানের শিকার হয়ে ফেরার আগে হার্দিক পান্ডিয়ার সাথে গড়ে তুলেন মূল্যবান ৪২ বলে ৬১ রানের জুটি। বিরাট কোহলি আউট হন ব্যক্তিগত ৪০ বলে ৫০ রানে। তবে বড় মঞ্চে নিজের জাত চেনাতে ভুলেননি হার্দিক পান্ডিয়া, স্যাম কুরানের করা ১৯তম ওভারে ২০ রান যোগ করেন স্কোরবোর্ডে। পাশাপাশি ২৯ বলে পেয়ে যান অর্ধশতকের দেখাও।

শেষ ওভারের শেষ বলে আউট হবার আগে হার্দিক পান্ডিয়া খেলেন ৪ চার ও ৫ ছক্কায় ৩৩ বলে ৬৩ রানের ইনিংস। মাঝে ৪ বলে ৬ রান করে ফিরেন রিশভ পন্থ। ইংল্যান্ডের হয়ে ৪৩ রানে ৩ উইকেট শিকার করেছেন ক্রিস জর্ডান। একটি করে উইকেট পেয়েছেন ক্রিস ওকস ও আদিল রশিদ।

উল্লেখ্য, আজও প্রথম বলেই ৪ মেরে ভারতের রানের খাতা খুলেন লোকেশ রাহুল। কাকতালীয়ভাবে প্রথম সেমিফাইনালেও নিউজিল্যান্ড ও পাকিস্তান উভয় দলই প্রথম বলে ৪ মেরে নিজেদের ইনিংস শুরু করে।

বিডিসংবাদ/এএইচএস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here