মঙ্গলবার মহাকাশে যাত্রা করবে ব্লু-অরিজিনের মহাকাশ যান

ব্লু-অরিজিন বলেছে, মঙ্গলবার তাদের মহাকাশ যান উৎক্ষেপণের চেষ্টা করবে। শেষ মুহূর্তে প্রযুক্তিগত কারণে একটি মিশন বাতিল করার পর এক বছরেরও বেশি সময়ের মধ্যে প্রথমবারের মতো তারা এই মহাকাশ যাত্রায় ফিরে আসবে।
২০২২ সালের ১২ সেপ্টেম্বরে ক্রু বিহীন একটি রকেটের উৎক্ষেপণে বিপর্যয়ের পর জেফ বেজোসের স্পেস কোম্পানি তাদের মহাকাশ যাত্রা কর্মসূচি স্থগিত রাখে। পরে এটির সংশোধন করে এবং নিয়ন্ত্রক কর্তপক্ষের অনুমোদনের অপেক্ষায় ছিল।
কোম্পানি অবশেষে টেক্সাসের কাছে ভ্যান হর্ন এ তার ঘাঁটি থেকে ১৮ ডিসেম্বর উৎক্ষেপণের ঘোষণা দেয়। কিন্তু সেদিনই এটি ঠান্ডা আবহাওয়ার কারণে প্রথমে টেকঅফের জানালাটিকে পিছনে ঠেলে দেয়। তারপর এটির উৎক্ষেপণ বন্ধ ঘোষণা করে।
ব্লু-অরিজিন এক্স-এ এক পোস্টে বলেছে, তারা গ্রাউন্ড সিস্টেম সমস্যার সমাধান করেছে।
কোম্পানি ঘোষণা করেছে, আজ মঙ্গলবার স্থানীয় সময় সকাল ১০:৩৭ (১৬৩৭ জিএমটি) থেকে একটি নতুন লঞ্চ উইন্ডো সেট করা হয়েছে। ক্রু বিহীন রকেটটি বৈজ্ঞানিক পরীক্ষার একটি সরঞ্জাম বহন করবে। ধনাঢ্য রোমাঞ্চ-সন্ধানীদের মহাকাশে নিয়ে যেতে এই মিশন এনএস-২৪ সফল হতে হবে।
২০২২ সালের ১২ সেপ্টেম্বর ব্লু অরিজিন রকেট উৎক্ষেপণের পরপরই এটি আগুনে আচ্ছন্ন হয়ে পড়ে। রকেটের শীর্ষে থাকা ক্যাপসুলটি জরুরি পৃথক করে প্যারাসুটের মাধ্যমে সফলভাবে নামিয়ে আনা হয়।
ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ) বছরব্যাপী দুর্ঘটনাটি তদন্ত করে। তারা বলেছে, রকেট ইঞ্জিনের সম্মুখভাগে ব্যর্থতার কারণে এই বিপর্যয় ঘটেছে যা প্রত্যাশার চেয়ে বেশি ইঞ্জিন অপারেটিং তাপমাত্রা অনুভব করেছিল।
বিডিসংবাদ/এএইচএস