যুক্তরাষ্ট্রে চীনা ভ্রমণকারীদের জন্য কোভিড টেস্ট বাধ্যতামূলক

বিডিসংবাদ অনলাইন ডেস্কঃ

চীন থেকে যুক্তরাষ্ট্রে যাওয়া লোকদের নেগেটিভ কোভিড-১৯ পরীক্ষার প্রয়োজন হবে বলে মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন। করোনাভাইরাস দমনের জন্য আরোপিত কঠোর বিধিনিষেধ প্রত্যাহার করার কথা চীন ঘোষণা করার প্রেক্ষাপটে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানানো হয়েছে।

মার্কিন কর্মকর্তারা বুধবার জানিয়েছেন, ৫ জানুয়ারি থেকে চালু নতুন নীতিটি চীন, হংকং বা ম্যাকাউ থেকে আসা দুই বছরের বেশি বয়সী সকল বিমানযাত্রীর জন্য প্রযোজ্য হবে।

এক স্বাস্থ্য কর্মকর্তা জানান, ‘রওনা হওয়ার দু’দিনের চেয়ে বেশি আগে হতে পারবে না পরীক্ষা।’ তিনি বলেন, বিমানযাত্রার ১০ দিনের বেশি আগে পজেটিভ হওয়া ভ্রমণকারীদের জন্য নেগেটিভ টেস্ট রেজাল্টসহ সুস্থতার প্রমাণপত্র প্রদর্শন করতে হবে।

বেইজিং সোমবার জানায়, তারা ৮ জানুয়ারি থেকে বিদেশগামীদের জন্য বাধ্যতামূলক কোভিড কোয়ারেন্টাইন বাতিল করছে। এর ফলে চীনাদের মধ্যে দ্রুত বিদেশ যাওয়ার প্রবণতা দেখা গেছে।

চীন কঠোর ভাইরাসবিরোধী নিয়ন্ত্রণ শিথিল করার পর দেশটিতে কোভিড-১৯ ব্যাপকভাবে বাড়ছে। তথাকথিত ‘জিরো কোভিড’ নীতির মধ্যে ছিল লকডাউন ও ব্যাপক পরীক্ষা। এর ফলে করোনার বিস্তার হ্রাস পেলেও লোকজনের মধ্যে হতাশা দেখা দেয় এবং অর্থনৈতিক প্রবৃদ্ধি হ্রাস পায়।

চীন থেকে আসা যাত্রীদের ওপর ভ্রমণ নিয়ন্ত্রণ আরোপ করেছে ভারত, ইতালি, জাপান, মালয়েশিয়া ও তাইওয়ানও।

সূত্র : আলজাজিরা

বিডিসংবাদ/এএইচএস