যুক্তরাষ্ট্রে হাউসের নিয়ন্ত্রণ নিলো রিপাবলিকানরা

বিডিসংবাদ অনলাইন ডেস্কঃ

মার্কিন যুক্তরাষ্ট্রে হাউস অব রিপ্রেজেন্টেটিভের নিয়ন্ত্রণ নিয়েছে রিপাবলিকান পার্টি। সামান্য ব্যবধানে তারা এতে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে।

সংবাদ সংস্থা এপি বুধবার ক্যালিফোর্নিয়ার কংগ্রেশনাল ডিস্ট্রিক্টে রিপাবলিকান মাইক গারসিয়াকে জয়ী ঘোষণা করে। এর ফলে হাউস অব রিপ্রেজেন্টেটিভে রিপাবলিকানদের আসন দাঁড়াল ২১৮। এর মাধ্যমে তারা ন্যূনতম ব্যবধানে কংগ্রেসের নিম্নতর কক্ষে সংখ্যাগরিষ্ঠতা পেল।

আগামী বছরের শুরুতে নতুন কংগ্রেসের অধিবেশন বসলে রিপাবলিকান মাইনরিটি নেতা কেভিন ম্যাকার্থি হবেন হাউসের স্পিকার। মঙ্গলবার তার দল তাকে ওই পদে মনোনীত করে। তিনি ডেমোক্র্যাট ন্যান্সি পেলোসির স্থলাভিষিক্ত হবেন। তিনি ২০১৯ সাল থেকে পদটিতে ছিলেন।

যুক্তরাষ্ট্রের এই মধ্যবর্তী নির্বাচনে রিপাবলিকানরা আরো বেশি ব্যবধানে জয়ী হবে বলে ধারণা করা হচ্ছিল। অন্তত আটটি হাউস আসনে তারা ডেমোক্র্যাটদের হারিয়ে ব্যাপক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করবে বলে আশা করছিল। কিন্তু তারা হয়নি।

ডেমোক্র্যাটরা কয়েকটি আসনে জয়ী হলেও অবশ্য শেষ পর্যন্ত নিউ ইয়র্ক ফ্লোরিডা ও অন্য কয়েকটি রাজ্যে হেরে যায়।

হাউস অব রিপ্রেজেন্টেটিভ জয়ী হওয়ার ফলে রিপাবলিকানরা এখন জো বাইডেনের অনেক সিদ্ধান্ত আটকে দিতে পারবে। যুক্তরাষ্ট্রে হাউস ও সিনেট- উভয় কক্ষে বিল পাস হওয়ার পর প্রেসিডেন্ট সই করলে তা আইনে পরিণত হয়।

তবে ডেমোক্র্যাটরা সিনেটে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছে। এর ফলে রিপাবলিকানরা কিন্তু ডেমোক্র্যাটদের সহায়তা ছাড়া তাদের কোনো আইন পাস করতে পারবে না। তাছাড়া কংগ্রেসে অনুমোদিত আএন প্রেসিডেন্ট ভেটো দিতে পারেন।
তবে দুই কক্ষে দুই দলের নিয়ন্ত্রণ থাকায় বেশ অচলাবস্থার মুখে পড়বে যুক্তরাষ্ট্র।

অবশ্য হাউসে নিয়ন্ত্রণ থাকার ফলে রিপাবলিকানরা এখন ডেমোক্র্যাটদের বিপাকে ফেলতে পারবে। তারা ডেমোক্র্যাটদের ভুলগুলো নিয়ে তদন্ত শুরু করতে পারবে। এমনকি প্রেসিডেন্টের ছেলে হান্টার বাইডেনের বিদেশে ব্যবসায় অনৈতিকতা নিয়ে তদন্ত শুরু করতে পারে। এছাড়া ২০২১ সালের ৬ জানুয়ারি ক্যাপিটল দাঙ্গা তদন্তও বাতিল করে দিতে পারে রিপাবলিকানরা।
সূত্র : আলজাজিরা

বিডিসংবাদ/এএইচএস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here