যুক্তরাষ্ট্র ইউক্রেনে ২৭ কোটি ৫০ লাখ ডলারের সামরিক সাহায্য পাঠাবে

বিডিসংবাদ অনলাইন ডেস্কঃ

শুক্রবার প্রকাশিত হোয়াইট হাউজের একটি মেমো অনুসারে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনের জন্য নতুন ২৭ কোটি ৫০ লাখ ডলারের সামরিক সহায়তা অনুমোদন করেছেন, ড্রোনকে পরাস্ত করতে এবং বিমান প্রতিরক্ষা বাড়াতে নতুন সক্ষমতার প্রস্তাব দিয়েছেন।

মেমো অনুসারে, প্যাকেজটিতে লকহিড মার্টিন দ্বারা তৈরি হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম লঞ্চারের জন্য রকেট ৮০,০০০ ১৫৫ মিমি আর্টিলারি রাউন্ড, হুমভি সামরিক যান এবং প্রায় ১৫০টি জেনারেটর রয়েছে।

এটি ইউক্রেনের জন্য প্রেসিডেন্সিয়াল ড্রডাউন অথরিটি (পিডিএ) -এর ২৭তম ব্যবহার, যা যুক্তরাষ্ট্রকে জরুরি অবস্থার প্রতিক্রিয়ায় কংগ্রেসের অনুমোদন ছাড়াই স্টক থেকে প্রতিরক্ষার উপাদান এবং পরিষেবাগুলো দ্রুত স্থানান্তর করতে দেয়।

ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের মুখপাত্র জন কার্বি শুক্রবার হোয়াইট হাউজে সংবাদদাতাদের বলেন, সরঞ্জামগুলো ইতোমধ্যেই পাঠানো হয়ে গেছে এবং ওগুলো পথে রয়েছে।

ইউক্রেনের বিরুদ্ধে ক্ষেপণাস্ত্র হামলায় রাশিয়ার উত্থানকে মোকাবেলা করতে, যুক্তরাষ্ট্র ইউক্রেনে অত্যাধুনিক বিমান বিধ্বংসী NASAMS সিস্টেম পাঠিয়েছে যা কয়েক সপ্তাহ ধরে চলছে।

ওয়াশিংটন পূর্বে ঘোষণা করেছিল যে তারা চারটি স্বল্প-পরিসরের বায়ু প্রতিরক্ষা ব্যবস্থা অ্যাভেঞ্জার পাঠাচ্ছে যা রেথিয়ন টেকনোলজিস কর্পোরেশন RTX.N দ্বারা তৈরি স্টিংগার ক্ষেপণাস্ত্র এবং HAWK ইন্টারসেপ্টর মিসাইল ব্যবহার করে।

যুক্তরাষ্ট্রের মিত্ররাও আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা পাঠাচ্ছে।

যুক্তরাষ্ট্র বাইডেন প্রশাসনের শুরু থেকে ইউক্রেনের নিরাপত্তা সহায়তায় মোট ২ হাজার কোটি ডলার প্রতিশ্রুতিবদ্ধ ছিল। ২০১৪ সাল থেকে, যুক্তরাষ্ট্র ইউক্রেনের নিরাপত্তা সহায়তায় প্রায় ২২ হাজার কোটি ডলার এবং ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার বিনা উস্কানিতে এবং নৃশংস আক্রমণের শুরু থেকে ইউক্রেনের জন্য ১৯ হাজার কোটি ডলারেরও বেশি ব্যয় করার প্রতিশ্রুতি দিয়েছে।

বিডিসংবাদ/এএইচএস