যুব গেমস : চলছে আন্তঃজেলা পর্যায়ের প্রতিযোগিতা

বিডিসংবাদ অনলাইন ডেস্কঃ

বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনের (বিওএ) আয়োজনে ‘শেখ কামাল ২য় বাংলাদেশ যুব গেমস ২০২৩’র আন্তঃজেলা পর্যায়ের দ্বিতীয় দিনে আজ দেশের বিভিন্ন জেলায় বিভিন্ন ডিসিপ্লিন অনুষ্ঠিত হয়েছে।
নড়াইলে ভলিবল দিয়ে শুরু হয়েছে গেমসের আন্তঃজেলা পর্বের খেলা। ভলিবল তরুণ বিভাগে কুষ্টিয়াকে ২-১ সেটে হারিয়েছে নড়াইল জেলা দল, যশোরকে ২-১ সেটে মাগুরা জেলা দল ও সাতক্ষীরাকে ২-১ সেটে হারিয়েছে খুলনা। ভলিবল তরুণী বিভাগে কুষ্টিয়াকে ২-১ সেটে নড়াইল, মাগুরাকে ২-১ সেটে সাতক্ষীরা ও খুলনাকে ২-১ সেটে হারিয়েছে সাতক্ষীরা। এর আগে সকালে নড়াইল বীর শ্রেষ্ঠ নূর মোহাম্মদ ষ্টেডিয়ামে ইভেন্টের উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান। এসময় জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক আশিকুর রহমান মিকু, জেলা ক্রীড়া অফিসার কামরুজ্জামান, বীর মুক্তিযোদ্ধা সাইফুর রহমান হিলুসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।
বরিশালে শহীদ আবদুর রব সেরনিয়াবাত স্টেডিয়ামে সকালে ফুটবল তরুণ বিভাগে বরিশাল জেলা দল ৪-০ গোলে ঝালকাঠি হারিয়েছে। অপর ম্যাচে বরগুনা একাদশ টাইব্রেকারে ৩-২ গোলে ভোলা একাদশকে হারিয়েছে। তরুণী বিভাগে পটুয়াখালী জেলা দল ১-০ গোলে ঝালকাঠি জেলা দলকে হারিয়েছে। অন্য ম্যাচে পিরোজপুর জেলা দল ১-০ গোলে হারায় বরগুনা জেলা দলকে। এদিকে, কাবাডি তরুণ বিভাগে বরিশাল জেলা দল ৪০-১৫ পয়েন্টে ভোলা জেলাকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে।
ফেনীতে ভাষা শহীদ সালাম স্টেডিয়ামে আজ উদ্বোধনী দিন ফুটবল তরুণী বিভাগে জয় পেয়েছে রাঙ্গামাটি, বান্দরবান, চট্টগ্রাম জেলা দল। একই দিন তরুণ বিভাগে জয় পেয়েছে কুমিল্লা, বান্দরবান এবং চট্টগ্রাম জেলা দল। অন্য ম্যাচগুলোর মধ্যে তরুণী বিভাগে রাঙ্গামাটি ৩-০ গোলে কুমিল্লাকে হারিয়েছে। তরুণ বিভাগে কুমিল্লা ৫-৪ গোলে হারিয়েছে রাঙ্গামাটিকে, বান্দরবান ২-০ গোলে লক্ষ্মীপুরকে হারিয়েছে। লক্ষ্মীপুরের তরুণী দল অংশ না নেওয়ায় বান্দরবানকে জয়ী ঘোষণা করা হয়েছে। অন্যদিকে ফুটবল তরুণ বিভাগে চট্টগ্রাম জেলা দল টাইব্রেকারে ৪-৩ ব্যবধানে নোয়াখালীকে হারিয়েছে। তরুণী বিভাগে নোয়াখালী জেলা দল অংশ না নেওয়ায় চট্টগ্রামকে জয়ী ঘোষণা করা হয়েছে।
এর আগে সকালে গেমসের উদ্বোধন করেন ফেনী জেলা প্রশাসক আবু সেলিম মাহমুদ উল হাসান। চট্টগ্রাম বিভাগীয় ক্রীড়া সংস্থার ব্যবস্থাপনায় ও ফেনী জেলা ক্রীড়া সংস্থার সহযোগিতায় গেমস এর উদ্বোধনীতে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ মাসুদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার ও ফেনী জেলা ক্রীড়া সংস্থার সহসভাপতি জাকির হাসান।
নীলফামারীতে ফুটবল ইভেন্ট অনুষ্ঠিত হয়েছে। ফুটবল তরুণী বিভাগে ফাইনালে উঠেছে লালমনিরহাট ও রংপুর জেলা দল। স্থানীয় শেখ কামাল স্টেডিয়ামে রংপুর ২-০ গোলে গাইবান্ধা জেলা দলকে হারিরয়ে ফাইনালে উঠে। একই মাঠে লালমনিরহাট ৩-০ গোলে নীলফামারী জেলা দলকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে।
গাইবান্ধায় অ্যাথলেটিকস ইভেন্ট অনুষ্ঠিত হয়েছে। ১০০ মিটার স্প্রিন্ট তরুণ বিভাগে কুড়িগ্রামের ফয়সাল আহমেদ প্রথম এবং দিগন্ত কুমার দাস দ্বিতীয় হয়েছেন। তরুণী বিভাগে কুড়িগ্রামের আইরিন আক্তার প্রথম এবং গাইবান্ধার সুমনা খাতুন দ্বিতীয় হয়েছেন। ২০০ মিটার স্প্রিন্ট তরুণ বিভাগে কুড়িগ্রামের মিনহাজুল ইসলাম প্রথম এবং বিপ্লব দ্বিতীয় হয়েছেন। তরুণী বিভাগে কুড়িগ্রামের আইরিন আক্তার প্রথম এবং গাইবান্ধার সুমনা খাতুন দ্বিতীয় হয়েছেন। ৪০০ মিটার দৌঁড়ে তরুণ বিভাগে কুড়িগ্রামের ফয়সাল আহমেদ প্রথম এবং শরীফ দ্বিতীয় হয়েছেন। তরুণী বিভাগে লালমনিরহাটের সোহাগী রানী প্রথম এবং কুড়িগ্রামের আইরিন আক্তার দ্বিতীয় হয়েছেন। ৮০০ মিটার দৌঁড়ে তরুণ বিভাগে কুড়িগ্রামের বিজয় কুমার বেলাল প্রথম এবং কামরুল হাসান বুলেট দ্বিতীয় হয়েছেন। তরুণী বিভাগে লালমনিরহাটের দিনা অধিকারী প্রথম এবং কুড়িগ্রামের ইলমুন জাহান দ্বিতীয় হয়েছেন। ১৫০০ মিটার দৌঁড়ে তরুণ বিভাগে কুড়িগ্রামের বিজয় রহমান বেলাল প্রথম এবং গাইবান্ধার আল হাসান মো. ইসলাম দ্বিতীয় হয়েছেন। তরুণী বিভাগে গাইবান্ধার শিয়ামণি প্রথম এবং লালমনিহাটের সুস্মিতা বর্মণ দ্বিতীয় হয়েছেন। লং জাম্প তরুণ বিভাগে কুড়িগ্রামের দিগন্ত কুমার প্রথম এবং কুড়িগ্রামের আশরাফুল হক দ্বিতীয় হয়েছেন। তরুণী বিভাগে গাইবান্ধার সুমনা খাতুন প্রথম এবং কুড়িগ্রামের লাইলি খাতুন দ্বিতীয় হয়েছেন। হাই জাম্প তরুণ বিভাগে লালমনিরহাটের কংকন বর্মণ প্রথম এবং পঞ্চগড়ের চয়ন দ্বিতীয় হয়েছেন। তরুণী বিভাগে গাইবান্ধার তাসমিয়া হোসেন প্রথম এবং কুড়িগ্রামের পাখি দ্বিতীয় হয়েছেন। শটপুট তরুণ বিভাগে লালমনিরহাটের আল আমিন প্রথম এবং কুড়িগ্রামের শাহনুর রহমান দ্বিতীয় হয়েছেন। তরুণী বিভাগে কুড়িগ্রামের মারিয়া শেখ জৈতা প্রথম এবং গাইবান্ধার নওশিন তাসনিন দ্বিতীয় হয়েছেন।
এ ছাড়া আজ ময়মনসিংহে রফিক উদ্দিন স্টেডিয়ামে সকালে প্রতিযোগিতার উদ্বোধন করেন ময়মনসিংহ বিভাগীয় ক্রীড়া সংস্থার সভাপতি ও বিভাগীয় কমিশনার মোঃ শফিকুর রেজা বিশ্বাস। উদ্বোধনী অনুষ্ঠানে অতিরিক্ত বিভাগীয় কমিশনার মোহাম্মদ আনোয়ার হোসেনের সভাপতিত্ব করেন। ময়মনসিংহ বিভাগীয় ক্রীড়া সংস্থার অতিরিক্ত সাধারণ সম্পাদক মোঃ সাজ্জাদ জাহান চৌধুরী শাহীনের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ময়মনসিংহ রেঞ্জ ডিআইজি দেবদাস ভট্রাচার্য্য, জেলা আওয়ামী লীগ সভাপতি ও জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক এহতেশামুল আলম, জেলা পরিষদ চেয়ারম্যান ইউসুফ খান পাঠান, বিভাগীয় ক্রীড়া সংস্থার সহসভাপতি মমতাজ উদ্দিন, বিভাগীয় ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল ফুয়াদ রেদুওয়ান। এছাড়াও চার জেলার ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদকবৃন্দ উপস্থিত ছিলেন।
আজ প্রথম দিন ফুটবল তরুণ বিভাগে শেরপুর জেলা দলকে ৪-০ গোলে হারিয়ে ময়মনসিংহ জেলা দল। তরুণদের অপর ম্যাচে শেরপুর জেলা দলকে ২-০ গোলে হারিয়েছে নেত্রকোনা জেলা দল।
তরুণী বিভাগে শেরপুর জেলা দলকে ৪-০ গোলে হারিয়েছে ময়মনসিংহ জেলা দল। অপর ম্যাচে নেত্রকোনা জেলা ও শেরপুর জেলা দলের ম্যাচটি গোলশূণ্য ড্র হয়েছে। ময়মনসিংহে আন্তজেলা পর্বে ৫টি ইভেন্ট অনুষ্ঠিত হচ্ছে। ময়মনসিংহে ১৭-১৮ জানুয়ারি ফুটবল, ১৯ জানুয়ারি অ্যাথলেটিকস এবং ২০ জানুয়ারি সাঁতার প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। অপরদিকে শেরপুরে জেলা সদরে ব্যাডমিন্টন ও দাবা অনুষ্ঠিত হবে ২১ জানুয়ারি।
বিডিসংবাদ/এএইচএস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here