রাবিতে কৃষি উন্নয়নে গণমাধ্যমের ভূমিকা শীর্ষক কর্মশালা

রাবি প্রতিনিধিঃ  রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের উদ্যোগে ‘কৃষি উন্নয়নে গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার বেলা ১০টায় বিশ্ববিদ্যালয় সিনেট ভবনে সিনজেনটা বাংলাদেশ লিমিটেডের সহযোগিতায় কর্মশালাটি অনুষ্ঠিত হয়।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান বলেন, বর্তমান বিশ্বে উন্নয়নের ক্ষেত্রে গণমাধ্যমের উল্লেখ্যযোগ্য ভূমিকা রয়েছে। আমাদের মতো উন্নয়নশীল দেশে গণমাধ্যমের যথাযথ ভূমিকা পালন বিশেষ গুরুত্ববহ। গণমাধ্যমের বিকাশ ও প্রসার এদেশের উন্নয়নে বিশেষ করে কৃষির উন্নয়নে কি ভূমিকা পালন করছে তা অনুসন্ধান করা জরুরি। যাতে করে একে আরো কার্যকরভাবে ব্যবহার করা যায়।

কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক খাদেমুল ইসলাম। সেখানে কৃষি সম্প্রসারণ বিভাগের আহসান হাবিব খান, বীজ প্রত্যয়ন সংস্থার মো. সিরাজুল ইসলাম, ডেইলি স্টারের রিয়াজ আহমদ, মৃত্তিকা গবেষণা ও উন্নয়ন ইনস্টিটিউটের আবু তাওয়াব প্রমুখ প্রবন্ধের উপর আলোচনা করেন।

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সভাপতি ড. প্রদীপ কুমার পা-ের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা ও সিনজেনটা বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. সাজ্জাদুল হাসান।

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক মামুন আব্দুল কাইয়ুমের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন কর্মশালাটির সমন্বয়ক ও বিভাগের সহযোগী অধ্যাপক ড. মুসতাক আহমদ এবং সিনজেনটা বাংলাদেশ লিমিটেডের করপোরেট অ্যাফেয়ার্স প্রধান ড. জিয়াউর রহমান।