রাবিতে চার দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত

রাবি প্রতিনিধি:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে পরিসংখ্যান বিভাগ ও বাংলাদেশ বায়োইনফরমেটিক্স এন্ড কম্পিউটেশনাল বায়োলজি এসোসিয়েশন (বিবিসিবিএ) এর আয়োজনে Bioinformatics and Biostatistics for Agriculture, Health and Environment শীর্ষক চার দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। সোমবার সন্ধ্যায় পরিসংখ্যান বিভাগের সেমিনার কক্ষে সমাপনী অনুষ্ঠানে পুরুস্কার বিতরণ ও ধন্যবাদ জ্ঞাপনের মাধ্যমে শেষ হয়েছে।

সমাপনী অনুষ্ঠানে বিভাগের সভাপতি প্রফেসর ড. আইয়ুব আলীর পরিচালনায় আগত দেশী-বিদেশী অংশগ্রহণ কারী সুন্দর আয়োজনের জন্য পরিসংখ্যার বিভাগকে ধন্যবাদ জ্ঞাপন করেন। এসময় ভালো গবেষণা প্রবন্ধ ও পোস্টার উপস্থাপনের জন্য ৭ জন শিক্ষার্থীকে সার্টিফিকেট ও পুরুস্কার প্রদান করা হয়।

সমাপনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, কীনোট স্পীকার জাপানের প্রফেসর শিন্তু ইগুচি, ভারতের প্রফেসর বিকাশ সিনহা, সম্মেলনের কো-কনভেনার প্রফেসর ড. নুরুল হক মোল্লা প্রমুখ।

চার দিনব্যপাী সম্মেলনে বায়োইনফরমেটিকস অ্যান্ড বায়োস্ট্যাটিসটিকস্ ব্যবহারের মধ্য দিয়ে দেশের কৃষি, স্বাস্থ্য ও পরিবেশের জন্য সরকারের পক্ষে সাসটেইনেবল ডেভোলপমেন্ট গোলস্ অর্জনে সহায়ক ভূমিকা পালনের উদ্দেশ্যে অনুষ্ঠিত হয়। এই সম্মেলনে বাংলাদেশসহ জাপান, চীন ও ভারতের নয়জন গবেষক বিশেষ বক্তা হিসেবে উপস্থিত ছিলেন এবং ৪৪ জন বিদেশী গবেষক প্রবন্ধ উপস্থাপন করেন। এছাড়া রাবিসহ বিভিন্ন বিশ^বিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠান থেকে ২৭৪টি প্রবন্ধ উপস্থাপন করে। সম্মেলনে প্রায় ৪০০ শতাধিক ডেলিগেট অংশ গ্রহণ করে।

এর আগে গত শুক্রবার বিশ^বিদ্যালয়ের সিনেট ভবনে সম্মেলনের উদ্বোধন ঘোষণা করেন রাবি ভিসি প্রফেসর ড. মুহম্মদ মিজানউদ্দিন।