রাশিয়ার চারটি বিমান ভূপাতিত করার খবরে বেলারুশে উচ্চ সতর্কতা জারি

বিডিসংবাদ অনলাইন ডেস্কঃ

বেলারুশের শক্তিশালী নেতা আলেকজান্ডার লুকাশেঙ্কো সোমবার বলেছেন, সেনাবাহিনীকে উচ্চ সতর্কতায় রাখা হয়েছে। দক্ষিণ রাশিয়ার আকাশ থেকে চারটি বিমান ভূপাতিত করা হয়েছে বলেও জানা গেছে।

৬৮ বছর বয়সী লুকাশেঙ্কো সাবেক সোভিয়েত দেশের বিমান বাহিনীর সেন্ট্রাল কমান্ড পরিদর্শন করেন। অসুস্থতার অভিযোগ ওঠার পর প্রায় এক সপ্তাহ অনুপস্থিত থাকার পর তিনি জনসমক্ষে সামরিক ইউনিফর্ম পরে উপস্থিত হন।

লুকাশেঙ্কো বলেন, ইউক্রেন সীমান্তে রাশিয়ার দক্ষিণাঞ্চলের একটি অঞ্চলে এই ঘটনার পর বেলারুশ তিন দিনের জন্য সেনাবাহিনীকে সতর্ক অবস্থায় রেখেছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এ বিষয়ে কোনো মন্তব্য না করলেও ব্রায়ানস্ক অঞ্চলের গভর্নর আলেকজান্ডার বোগোমাজ জানিয়েছেন, ক্লিন্টসি শহরে একটি হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছে।

শনিবার ব্রায়ানস্ক অঞ্চলে বেশ কয়েকটি রুশ বিমান বিধ্বস্ত হওয়ার ফুটেজ রাশিয়ার সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। একটি ভিডিওতে দেখা গেছে, একটি হেলিকপ্টারে আঘাতের ফলে আগুন ধরে গেছে।

দক্ষিণ ইউক্রেনের জাপোরিঝিয়ার রুশ নিয়ন্ত্রিত অংশে মস্কো-নিয়ন্ত্রিত কর্মকর্তা ভ্লাদিমির রোগোভ পরস্পরবিরোধী এক বিবৃতিতে বলেছেন, আকাশ থেকে চারটি রুশ বিমান ভূপাতিত হয়েছে : দুটি এমআই-৮ হেলিকপ্টার, একটি এসইউ-৩৫ ফাইটার জেট এবং একটি এসইউ-৩৪ ফাইটার বোমারু বিমান।

১৯৯৪ সাল থেকে ক্ষমতায় থাকা লুকাশেঙ্কোকে সর্বশেষ মঙ্গলবার মস্কোতে নাৎসিদের বিরুদ্ধে সোভিয়েত বিজয় উদযাপন করতে দেখা যায়।

গত সপ্তাহে তার মিত্র রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দেয়া মধ্যাহ্নভোজের পাশাপাশি আরো কয়েকটি অনুষ্ঠানে তিনি অংশ নেননি।

২০২০ সালে লুকাশেঙ্কোর গণবিক্ষোভের পর প্রতিবেশী লিথুয়ানিয়ায় পালিয়ে যাওয়া বেলারুশের বিরোধী দলীয় নেতা স্ভেতলানা তিখানোভস্কায়া টুইটারে বেলারুশবাসীকে বলেছেন, ‘আমাদের যেকোনো পরিস্থিতির জন্য ভালোভাবে প্রস্তুত থাকতে হবে। বেলারুশকে গণতন্ত্রের পথে নিয়ে যাওয়া এবং রাশিয়াকে হস্তক্ষেপ করা থেকে বিরত রাখা।’

লুকাশেঙ্কোর মুখপাত্ররা জনজীবন থেকে তার অনুপস্থিতি সম্পর্কে কোনো মন্তব্য করেননি।
সূত্র : ভয়েস অব আমেরিকা

বিডিসংবাদ/এএইচএস