রাশিয়ার ড্রোন হামলা সম্পর্কে সতর্ক করলেন জেলেন্সকি

বিডিসংবাদ অনলাইন ডেস্কঃ

রাশিয়ার বাহিনী ইউক্রেনের একাধিক এলাকায় বিমান হামলা চালিয়েছে। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি সতর্ক করেছেন, রাশিয়া ইরানের তৈরি ড্রোনের ব্যবহার বৃদ্ধি করতে পারে।

মঙ্গলবার ইউক্রেনের কর্মকর্তারা বলেন, রাশিয়ার ক্ষেপণাস্ত্র এবং কামানগুলো সর্ব সাম্প্রতিক সময়ে পূর্ব ডনেটস্ক অঞ্চলে দ্রুজকিভকা শহরে, সেইসাথে উত্তর-পূর্ব ইউক্রেনের খারকিভ এবং দেশের দক্ষিণ-পূর্ব অংশে ডিনিপ্রপেট্রোভস্কে আঘাত করেছে।

সোমবার রাতে জেলেন্সকি তার ভিডিও ভাষণে বলেন, তার সরকারের কাছে তথ্য রয়েছে যে, রাশিয়া ইউক্রেন জুড়ে লক্ষ্যবস্তুগুলোকে বিধ্বস্ত করতে সাম্প্রতিক মাসগুলোতে ব্যবহৃত শাহেদ ড্রোন দিয়ে ‘দীর্ঘদিন ধরে আক্রমণ’ করার পরিকল্পনা করছে।

এর আগে সোমবার রাশিয়া বলেছিল, শনিবার ইউক্রেনের ডনেটস্ক অঞ্চলের রুশ নিয়ন্ত্রিত অংশের মাকিভকা শহরে তাদের কোয়ার্টারে ইউক্রেনের ক্ষেপণাস্ত্র হামলায় ৬৩ জন সেনা নিহত হয়েছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রক বলেছে, ইউক্রেনের বাহিনীকে যুক্তরাষ্ট্রের প্রদত্ত প্রিসিশন হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম (হাইমার্স) থেকে ছোড়া ৬টি রকেটের মধ্যে ৪টি মাকিভকায় আঘাত করেছে। রাশিয়া বলেছে, তারা আগত দুটি ক্ষেপণাস্ত্রকে ভূপাতিত করেছে।

ইউক্রেনের সশস্ত্র বাহিনীর জেনারেল স্টাফ হামলার কথা স্বীকার করেছেন। তিনি সোমবার বলেন, মাকিভকাকে আঘাত করা হয়েছিল এবং ১০টি রুশ সামরিক যান ধ্বংস বা ক্ষতিগ্রস্ত হয়েছিল।

ডনেটস্ক অঞ্চলের মস্কো-নিয়ন্ত্রিত অংশে রাশিয়া নিয়োগকৃত একজন জ্যেষ্ঠ কর্মকর্তা ড্যানিল বেজসোনভ বলেন, যে ভবনটিতে রুশ সৈন্যরা ছিল তাতে ‘প্রচণ্ড আঘাত’ হানা হয়েছে।

বিডিসংবাদ/এএইচএস