রাশিয়ার সাথে ন্যাটোর সংঘাত বৈশ্বিক বিপর্যয় ডেকে আনবে : পুতিনের হুঁশিয়ারি

বিডিসংবাদ অনলাইন ডেস্কঃ

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, রুশ সেনাবাহিনীর সাথে ন্যাটো বাহিনীর যেকোনো সম্মুখ যুদ্ধ ‘গোটা বিশ্বের জন্য বিপর্যয় সৃষ্টি করবে’। মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো বাহিনী ও রাশিয়ার মধ্যে গত কয়েক দিন ধরে যে তীব্র বাকযুদ্ধ চলছে তার জের ধরে শুক্রবার এক বক্তব্যে পুতিন এ হুঁশিয়ারি উচ্চারণ করলেন।

রাশিয়া এবং ন্যাটো উভয়ে আগামী কয়েক দিনের মধ্যে পরমাণু অস্ত্রের মহড়া চালানোরও ঘোষণা দিয়েছে। কাজাখস্তান সফররত প্রেসিডেন্ট পুতিন শুক্রবার আস্তানায় এক সংবাদ সম্মেলনে বলেন, রুশ সেনাবাহিনীর সাথে ন্যাটো সেনাদের যেকোনো সংঘাত বৈশ্বিক বিপর্যয় ডেকে আনবে। যারা এ ধরনের কথা বলে বেড়াচ্ছেন আমি আশা করব তারা এটি করতে যাবেন না।

পুতিনের এ বক্তব্যের এক দিন আগে ন্যাটো মহাসচিব ইয়েন্স স্টোলটেনবার্গ বলেছিলেন, রাশিয়া যদি ইউক্রেনে পরমাণু অস্ত্র ব্যবহারের নির্দেশ দেয় তাহলে সে ‘একটি গুরুত্বপূর্ণ রেডলাইন’ অতিক্রম করবে।

এছাড়া, ন্যাটো আগামী সপ্তাহে ‘স্টিডফাস্ট নুন’ নামের একটি সামরিক মহড়া করতে যাচ্ছে যাতে পরমাণু অস্ত্রবাহী যুদ্ধবিমান অংশ নেবে। তবে মহড়ায় কোনো তাজা পরমাণু অস্ত্র ব্যবহার করা হবে না এবং মহড়াটি রাশিয়ার মূল ভূখণ্ড থেকে ১,০০০ কিলোমিটার দূরে অনুষ্ঠিত হবে। একই সময়ে রাশিয়াও সামরিক মহড়া চালানোর ঘোষণা দিয়েছে।

স্টোলটেনবার্গ বলেছেন, মস্কোর গতিবিধি পর্যবেক্ষণে রেখেছে ন্যাটো।
সূত্র : পার্সটুডে

বিডিসংবাদ/এএইচএস