রিচার্লিসনের জোড়া গোলে হেক্সা মিশনে শুভ সূচনা ব্রাজিলের

বিডিসংবাদ অনলাইন ডেস্কঃ

র‍্যাঙ্কিংয়ের এক নাম্বার দল মাঠে খেলছে, মনে হয়নি এক মুহূর্তের জন্যও। প্রথমার্ধে রসহীন খেলা উপহার দিয়েছে তিতের দল। তবে দ্বিতীয়ার্ধে দেখা মেলে সেই পুরনো ব্রাজিলের। দ্রুত আক্রমণের ধার বাড়াতে শুরু করে তারা৷ অতঃপর রিচার্লিসনের জোড়া গোলে কাতার বিশ্বকাপে শুভ সূচনা করে ব্রাজিল। বিশ্বকাপে নিজেদের উদ্বোধনী ম্যাচে সার্বিয়াকে ২-০ গোলে হারিয়েছে সেলেসাওরা।

ব্রাজিলের হয়ে দুটি গোলই করেছেন রিচার্লিসন। তবে ৭৩ মিনিটে করা দ্বিতীয় গোলটা অনেক দিন চোখে লেগে থাকবে৷ ৩৬০ ডিগ্রি ঘুরে গিয়ে অসাধারণ এক শটে বল জালে পাঠিয়েছেন রিচার্লিসন। তবে এ ম্যাচে নিজের ছায়া হয়েই ছিলেন ব্রাজিলিয়ান সুপার স্টার নেইমার। বলা যায় তাকে বেশ কঠিন ভাবেই আটকে দিয়েছে সার্বিয়া, যেখান থেকে নেইমার বের হতে পারেননি।

কাতারের লুসাইল স্টেডিয়ামে আজ মুখোমুখি হয় ব্রাজিল ও সার্বিয়া। ব্রাজিলের দুর্দান্ত এটাকিং লাইন আপ প্রথম থেকেই গোলের সুযোগ খুঁজতে থাকলেও ঠিকভাবে ফিনিশ করতে ব্যর্থ ছিলেন আক্রমণভাগের ফুটবলাররা। অন্যথায় পারলে হয়তো প্রথমার্ধেই ভালো ব্যবধানেই এগিয়ে থাকতো ব্রাজিল। তবে গোলের মুখ না দেখেই বিরতিতে যেতে হয় উভয় দলকে।

পুরো প্রথমার্ধ জুড়ে মাত্র ৪টি শট নেয়া ব্রাজিল একের পর এক এগিয়ে যাবার সহজ সুযোগ মিস করতে থাকে। ম্যাচের ৪০ মিনিটে ফাঁকা পোস্ট পেলেও গোল করতে পারেননি রিয়াল মাদ্রিদ তারকা ভিনিসিয়াস জুনিয়র। আর রাফিনহার নেয়া শটগুলো সহজেই ব্লক করতে পেরেছেন সার্বিয়ার খেলোয়াড়রা।

এ সময় আর্জেন্টিনা ও জার্মানির মতো ব্রাজিলো অঘটনের শিকার হবে এ আশায় রাত জেগে অপেক্ষা করতে থাকেন চিরপ্রতিদ্বন্দ্বী অনেক আর্জেন্টিনা সমর্থক। তবে দ্বিতীয়য়ার্দে খোলস বদলে স্বরূপে ফিরে আসে ব্রাজিল। একের পর এক আক্রমণে কাঁপিয়ে তুলে সার্বিয়ার রক্ষণভাগ। তবে গোল আসছিল না।

অবশেষে আসে সেই বহুল প্রতীক্ষিত মূহুর্ত। ম্যাচের ৬২ মিনিটে দলের হয়ে গোল করেন টটেনহাম তারকা ও দলের স্ট্রাইকার রিচার্লিসন। ব্রাজিল লিড পায় ১-০ গোলে। দ্বিতীয় গোলের দেখা পেতে ব্রাজিল সমর্থকদের খুব বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি। ম্যাচের ৭৩ মিনিটে আবারো ত্রাণকর্তা হয়ে আসেন রিচার্লিসন। বাইসাইকেল কিক থেকে অনিন্দ্য সুন্দর এক গোল করে ব্রাজিলকে ২-০ গোলের লিড এনে দেন এই স্ট্রাইকার। এরপরেও গোল করার ট্রাই করেছে ব্রাজিল। কিন্তু বল কখনো বারে লেগে ফিরে এসেছে, কখনো আবার গোলকিপারের তালুবন্দি হয়েছে। ফলে আর কোনো গোল না হওয়ায় ২-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে তিতের শিষ্যরা।

এ জয়ে পয়েন্ট টেবিলের সবার ওপরে রয়েছে ব্রাজিল। ব্রাজিলের পরের ম্যাচ আগামী ২৮ নভেম্বর, সুইজারল্যান্ডের বিপক্ষে। এই ম্যাচ জিতলেই পরের রাউন্ডে কোয়ালিফাই করবে ব্রাজিল।

বিডিসংবাদ/এএইচএস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here