‘শিল্পকলা পদক’ পাচ্ছেন ২০ জন সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও প্রতিষ্ঠান

শিল্প ও সংস্কৃতি ক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ (২০২১ ও ২০২২ অর্থ বছরে) ‘শিল্পকলা পদক’ পাচ্ছেন ২০ জন সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও প্রতিষ্ঠান।
২০২১ সালে পদকপ্রাপ্তরা হলেন, যন্ত্রসঙ্গীতে মো: নূরুজ্জামান, নৃত্যকলায় শারমীন হোসেন, কণ্ঠসংগীতে সাদি মহম্মদ, চারুকলায় শিল্পী বীরেন সোম, নাট্যকলায় অধ্যাপক আবদুস সেলিম, লোকসংস্কৃতিতে মো: নহীর উদ্দিন, চলচ্চিত্রে ড. মতিন রহমান, আবৃত্তিতে কাজী মদিনা, যাত্রাশিল্পী ক্যাটাগরীতে এম. এ. মজিদ এবং সৃজনশীল সাংস্কৃতিক সংগঠন/সংগঠক- জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ।
২০২২ সালে পদকপ্রাপ্তরা হলেন : যন্ত্রসঙ্গীতে ফোয়াদ নাসের, নৃত্যকলায় সাজু আহম্মেদ, কণ্ঠসংগীতে এলেন মল্লি¬ক, চারুকলায় অধ্যাপক অলক রায়, নাট্যকলায় খায়রুল আলম সবুজ, লোকসংস্কৃতিতে সুনীল কর্মকার, ফটোগ্রাফিতে রফিকুল ইসলাম, আবৃত্তিতে মীর বরকতে রহমান, যাত্রাশিল্পে অরুণা বিশ্বাস এবং সৃজনশীল ক্যাটাগরীতে সাংস্কৃতিক গবেষক- ড. সফিউদ্দিন আহমদ।
শিল্পকলা একাডেমি এক সংবাত বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ‘শিল্পকলা পদক’ প্রবর্তন বাংলাদেশের শিল্প-সংস্কৃতির ইতিহাসে একটি অনন্য পদক্ষেপ। এই আয়োজনের মাধ্যমে গুণী শিল্পীদের কৃতিত্বের স্বীকৃতি প্রদান করা হয়। ১২টি ক্ষেত্র হতে ১০টি ক্ষেত্রে ২০ জন গুণীশিল্পী ও প্রতিষ্ঠানকে ২০২১ এবং ২০২২ সালের জন্য এই পদক প্রদানের জন্য নির্বাচিত করা হয়েছে। মনোনীত ব্যক্তি/ প্রতিষ্ঠানকে ১টি করে বাংলাদেশ শিল্পকলা একাডেমি-এর নাম এবং মনোগ্রাম সম্বলিত স্বর্ণ পদক, সনদপত্র এবং এক লাখ টাকার চেক প্রদান করা হয়ে থাকে।
গবেষণা ও প্রকাশনা বিভাগের ব্যবস্থাপনায় ২০১৩ সাল থেকে ‘শিল্পকলা পদক’ প্রদান করা হচ্ছে।
বিডিসংবাদ/এএইচএস