শোভাযাত্রার ১১তম আসরে বক্তারা কর্ণফুলীকে বুড়িগঙ্গা করার চক্রান্ত রুখতে সামাজিক আন্দোলন

চট্টগ্রাম প্রতিনিধিঃ  চট্টগ্রামের কর্ণফুলী নদীকে দখল ও দুষণমুক্ত করার দাবীতে সাম্পান শোভাযাত্রায় বক্তারা বলেছেন, কর্ণফুলী হল দেশের অর্থনীতির চালিকাশক্তি ও জাতীয় সম্পদ। আর এ কর্ণফুলীকে বুড়িগঙ্গা করার চক্রান্ত রুখতে জোরদার সামাজিক আন্দোলন গড়ে তোলা হবে। অর্থনৈতিকভাবে সমৃদ্ধ এই সম্পদ তথা কর্ণফুলী রক্ষার কোন বিকল্প নাই।

আজ শুক্রবার সকাল ১১টায় চট্টগ্রামের অভয়মিত্র ঘাটে ১১ তম সাম্পান শোভাযাত্রা পূর্ব সমাবেশে তিন শতাধিক সাম্পান মাঝির সাথে বিশিষ্ট ব্যক্তিরা এক স্বরে কর্ণফুলী রক্ষার এমন শপথ নেন।

শোভাযাত্রা পূর্ব সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে সিএমপি পুলিশ কমিশনার মোঃ ইকবার বাহার বিপিএম পিপিএম বলেন, দেশের অর্থনীতির সঞ্চালক চট্টগ্রাম বন্দর যা কর্ণফুলী নদীতে অবস্থিত। পলিথিনের পাঁচস্তর তলাতে জমা হওয়ায় বুড়িগঙ্গা এখন একটি মৃত খাল। যেখানে কোন প্রাণি নাই। এখন থেকে কর্ণফুলী দখল দূষণ মুক্ত কার্যক্রম জোরদার করা না হলে আগামীতে কর্ণফুলীর একই পরিনতি হবে।

তিনি বলেন, কর্ণফুলী নদী সাম্পান মাঝি কল্যান সমিতি ফেডারেশনের সার্বিক তত্ত্ববধানে চট্টগ্রাম আঞ্চলিক সাংস্কৃতিক একাডেমি আয়োজিত কর্ণফুলী রক্ষার এই শোভাযাত্রা আগামীতে চট্টগ্রামের গণমানুষের দাবীতে পরিণত হবে।

সাম্পান মাঝি কল্যান সমিতি ফেডারেশনের সভাপতি এস এম পেয়ার আলীর সভাপতিত্বে অনুষ্ঠানের উদ্বোধন করেন সাম্পান খেলা ও চাঁটগাইয়া সাংস্কৃতিক মেলা ১৪২৪ বাংলার প্রধান সমন্বয়ক চৌধুরী ফরিদ, প্রধান বক্তা ছিলেন, চট্টগ্রাম আঞ্চলিক সাংস্কৃতিক একাডেমির চেয়ারম্যান কর্ণফুলীর ইতিহাস ঐতিহ্যের লেখক আলীউর রহমান, অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ওয়ার্ড কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব, সদরঘাট থানার অফিসার্স ইনচার্জ মর্জিনা আকতার, সাম্পান খেলা ও চাঁটগাইয়া সাংস্কৃতিক মেলার যুগ্ম আহব্বায়ক জাহাঙ্গীর আলম ওয়াহেদ, কর্ণফুলী নদী সাম্পান মাঝি কল্যান সমিতি ফেডারেশন সাধারন সম্পাদক শাহ আলম, সিনিয়র সহ-সভাপতি জাফর আহম্মদ, চরপাথরঘাটার ইউপি মেম্বার ফরিদ জুয়েল, সমাজ সেবক মো: আলউদ্দিন প্রমুখ।

সাম্পান শোভাযাত্রায় বলেন, কর্ণফুলী ক্যাপিটাল ড্রেজিং এর নামে বন্দরের অর্থ লুটপাট হয়েছে। আমরা এর সঠিক হিসাব চাই। ক্যাপিটাল ড্রেজিং এর নামে কর্ণফুলীকে খালে পরিনত হতে দেয়া যাবেনা। নৌ বাহিনী কর্তৃক ক্যাপিটাল ড্রেজিং এর যে পরিকল্পনা চলছে তা অচিরেই বাস্তবায়িত হতে হবে।

বাংলাদেশর একমাত্র নদী কর্ণফুলী যা বাংলাদেশে শুরু বাংলাদেশেই এর গতি প্রবাহ সমাপ্ত। রাঙ্গামাটির বরকল থেকে বন্দর মোহনা পর্যন্ত ৮৭ কিলোমিটারের কর্ণফুলী প্রাকৃতিক সৌন্দর্যের আধার। যে কোন মূল্যে প্রকৃতির এই অপার দানকে রক্ষা করতে হবে। কর্তৃপক্ষ কর্ণফুলী রক্ষায় হাইকোর্টের আদেশ অচিরেই বাস্তবায়ন না করলে আবারও আদালতের দারস্থ হতে হবে।

তিনদিন ব্যাপী অনুষ্ঠান মালার দ্বিতীয় রাতে চর পাথরঘাটা সিডিএ মাঠে কর্ণফুলী অতীত বর্তমান শীর্ষক পালাগান অনুষ্ঠিত হবে।

আগামী ৬ মে শনিবার বিকাল তিনটায় অভয়মিত্র ঘাট থেকে চরপাথরঘাটা সিডিএ মাঠ পর্যন্ত এলাকায় ঐতিহাসিক সাম্পান খেলা অনুষ্ঠিত হবে। সাম্পান খেলার পরে সনজিত আচার্য্যরে পরিচালনায় আঞ্চলিক গানের মেলা ও পলিয়ন বোমাং এর পরিচালনায় আদিবাসি নৃত্য পরিবেশিত হবে।

শুক্রবার সকাল ১১টায় চট্টগ্রামের অভয়মিত্র ঘাট থেকে এই সাম্পান শোভাযাত্রা শুরু হয় এবং বন্দর মোহনা হয়ে ঐতিহ্যবাহী সদরঘাটে এসে সমাপ্ত হয়।