হন্ডুরাসে সাংবাদিককে গুলি করে হত্যা

রাজধানী তেগুসিগাল্পার পূর্বে ডানলি শহরে বৃহস্পতিবার রাতে একজন হন্ডুরান সাংবাদিককে গুলি করে হত্যা করা হয়েছে। এরআগে মে মাসেও তার উপর হামলা হলে পুলিশ তাকে রক্ষা করে।
ফ্রান্সিসকো রামিরেজ (৩৯) ড্যানলিতে চ্যানেল ২৪ টেলিভিশনে এবং পাবলিক প্রসিকিউটর অফিসের জন্য কাজ করেছিলেন।
পুলিশ কমিশনার লিসান্দ্রো গার্সিয়া বলেছেন, রামিরেজকে ‘বেশ কয়েকটি গাড়িতে ভ্রমণকারী ব্যক্তিরা অপহরণ করেছিল এবং বেশ কয়েকটি গুলি করেছিল।’
হামলায় রামিরেজের সঙ্গে ভ্রমণরত এক পুলিশ কর্মকর্তাও আহত হয়েছেন।
গার্সিয়া প্রাথমিকভাবে রামিরেজকে হত্যার জন্য ব্যক্তিগত প্রতিহিংসাকে দায়ী করেন।
কিন্তু, হন্ডুরাসের মতপ্রকাশের স্বাধীনতা কমিটির পরিচালক আমাদা পন্স এএফপি’কে বলেছেন, হন্ডুরান কারাগারের ভেতর থেকে এবং রামিরেজের কাজের প্রতিশোধ নিতে এই হত্যার আদেশ এসেছে।
তিনি বলেন, ‘এটি একজন সাংবাদিক হিসাবে তার কাজের সাথে জড়িত একটি হত্যা।’ ‘রামিরেজের কভারেজ এবং অপরাধমূলক কার্যকলাপের তদন্তের জন্য মানুষকে কারাগারে েিযতে হয়েছিল। একারণে তিনি ইতোমধ্যেই ৩ মে আক্রমণের শিকার হয়েছিলেন।’
জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনারের কার্যালয় এই হত্যার নিন্দা করেছে। হন্ডুরাসকে ‘যারা মত প্রকাশের স্বাধীনতা ভোগ করে তাদের সুরক্ষা জোরদার করার’ আহ্বান জানিয়েছে এবং দ্রুত তদন্তের দাবি জানিয়েছে।
২০২৩ সালের শুরু থেকে রামিরেজ হন্ডুরাসে নিহত হওয়া দ্বিতীয় সাংবাদিক। বেশ কয়েকটি প্রেস স্বাধীনতা সংস্থার দ্বারা দেশটিকে সাংবাদিকদের জন্য সবচেয়ে বিপজ্জনক দেশগুলোর মধ্যে একটি হিসাবে গণ্য করা হয়েছে।
২০০১ সাল থেকে এই পর্যন্ত হন্ডুরাসে প্রায় ১০০ সাংবাদিককে হত্যা করা হয়েছে। এসব হত্যাকান্ডের সঙ্গে মাদক পাচারকারী দূর্বৃত্ত্যরা জড়িত।
বিডিসংবাদ/এএইচএস