২০২২ সালে বিশ্বে খাদ্যের দাম রেকর্ড পরিমাণ বৃদ্ধি পেয়েছে

বিডিসংবাদ অনলাইন ডেস্কঃ

জাতিসঙ্ঘের দেখানো তথ্য অনুযায়ী, ডিসেম্বরে টানা নবম মাসে বিশ্বে খাদ্যের দাম হ্রাস পেয়েছে। তবে ২০২২ সালের পুরো বছরের খাদ্যের দাম রেকর্ড পরিমাণ সর্বোচ্চ স্তরে পৌঁছেছে। বিশ্বে গম এবং রান্নার তেলের প্রধান সরবরাহকারী কৃষি শক্তি ইউক্রেনে রাশিয়া আক্রমণ করার পর মার্চ মাসে খাদ্যের দাম মাসিক রেকর্ড উচ্চতায় পৌঁছে যায়।

তুরস্ক এবং জাতিসঙ্ঘের মধ্যস্থতায় জুলাইয়ে সম্পাদিত একটি চুক্তির পর ইউক্রেনের শস্য রফতানিতে বাধা দেয়ার জন্য নিয়োজিত একটি রুশ নৌ অবরোধ প্রত্যাহার করা হয়েছিল।

শুক্রবার খাদ্য ও কৃষি সংস্থা বলেছে, তাদের মূল্য সূচক ডিসেম্বরে ১৩২ দশমিক ৪ পয়েন্টে নেমে আসে, যা নভেম্বরের থেকে ১ দশমিক ৯ শতাংশ কম। এই সূচক খাদ্যপণ্যের আন্তর্জাতিক দামের মাসিক পরিবর্তনকে অনুসরণ করে।

এটি ২০২১ সালের ডিসেম্বরের তুলনায়ও ১ শতাংশ কম ছিল।

কিন্তু সূচকটি আগের বছরের তুলনায় ২০২২ সালে সামগ্রিকভাবে ১৪ দশমিক ৩ শতাংশ বেশি ছিল কারণ এটি সর্বকালের সর্বোচ্চ ১৪৩ দশমিক ৭ পয়েন্টে পৌঁছেছিল।

এফএওর প্রধান অর্থনীতিবিদ ম্যাক্সিমো টোরেরো এক বিবৃতিতে বলেছেন, অত্যন্ত অস্থির দুটি বছরের পরে খাদ্যদ্রব্যের দাম স্থিতিশীল হওয়ার ব্যাপারটিকে স্বাগত জানাই।

টোরেরো বলেছেন, চালের দাম বৃদ্ধিসহ অনেকগুলো খাদ্যদ্রব্যের মূল্য রেকর্ড পরিমাণ বৃদ্ধির কাছাকাছি যাওয়া ছাড়াও ‘এখনো ভবিষ্যত সরবরাহের ব্যাপারে অনেক ঝুঁকি রয়েছে।’

তিনি বলেন, ‘বিশ্বব্যাপী খাদ্যমূল্য বৃদ্ধি পাওয়ার প্রেক্ষিতে বিশ্বব্যাপী খাদ্য নিরাপত্তাহীনতা প্রশমিত করার বিষয়ে সতর্ক থাকা এবং দৃঢ় মনোনিবেশ করা গুরুত্বপূর্ণ।’
সূত্র : ভয়েস অফ আমেরিকা

বিডিসংবাদ/এএইচএস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here