অষ্টম উইকেটে বিশ্বরেকর্ড গড়ল এই জুটি

বিডিসংবাদ ডেস্কঃ   ওয়ানডে ক্রিকেট ইতিহাসে অষ্টম উইকেট জুটিতে ম্যাচ জয়ে বিশ্বরেকর্ড গড়লেন ভারতের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি ও পেসার ভুবেনশ্বর কুমার।

বৃহস্পতিবার রাতে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের দ্বিতীয় ম্যাচে অষ্টম উইকেটে অবিচ্ছিন্ন ১০০ রানের জুটি গড়ে ভারতকে নাটকীয় জয় এনে দেন ধোনি ও ভুবেনশ্বর। অষ্টম উইকেটে বড় জুটিতে দলের জয়ে এটি নয়া বিশ্বরেকর্ড।

এর আগের রেকর্ডটি ছিল ইংল্যান্ডের রবি বোপারা ও স্টুয়ার্ট ব্রডের। ২০০৭ সালে ম্যানচেষ্টারে ভারতের বিপক্ষে অষ্টম উইকেটে অবিচ্ছিন্ন ৯৯ রানের জুটি গড়ে দলকে ৩ উইকেটে জয় এনে দিয়েছিলেন বোপারা ও ব্রড।

অষ্টম বা তার বেশি উইকেটে সর্বোচ্চ রানের জুটিতে ম্যাচ জয়ে ধোনি-ভুবেনশ্বরের রান দ্বিতীয়স্থানে।

এই তালিকায় সবার উপরে আছেন শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুজ ও পেসার লাসিথ মালিঙ্গা। ২০১০ সালে মেলবোর্নে অস্ট্রেলিয়ার বিপক্ষে নবম উইকেট ১৩২ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে শ্রীলঙ্কাকে ১ উইকেটে জয় এনে দিয়েছিলেন ম্যাথুজ ও মালিঙ্গা।

কাল টস জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্বান্ত নেয় ভারতের অধিনায়ক বিরাট কোহলি। ভারতীয় বোলারদের নিয়ন্ত্রিত বোলিং-এ ১২১ রানে ৫ উইকেট হারিয়ে বসে শ্রীলঙ্কা। মিলিন্দা সিরিবর্ধনে ও চামারা কাপুগেদেরার ৯১ রানের জুটিতে ৮ উইকেটে ২৩৬ রানের লড়াকু স্কোর পায় শ্রীলঙ্কা। স্বাগতিকদের পুঁজি আরো বড় হতে পারতো, শেষদিকে ভারতের পেসার জসপ্রিত বুমরাহ’র তোপে সেটি সম্ভব হয়নি। ৪৩ রানে ৪ উইকেট নেন বুমরাহ। সিরিবর্ধনে ৫৮ ও কাপুগেদেরা ৪০ রান করেন।

শ্রীলঙ্কার ছুড়ে দেয়া ২৩৭ রানের টার্গেট বৃষ্টির কারণে ছোট হয়ে দাড়ায় ৪৭ ওভারে ২৩১ রান। সেই লক্ষ্যে দারুণ সূচনা এনে দেন ভারতের দুই ওপেনার রোহিত শর্মা ও শিখর ধাওয়ান। ৯৩ বলে ১০৯ রানের জুটি গড়েন তারা। এই নিয়ে ১১তমবারের মত শতরানের জুটি গড়লেন রোহিত ও ধাওয়ান। ভারতীয়দের মধ্যে তৃতীয় সর্বোচ্চবারের মত শতরানের জুটি তাদের।

রোহিত ৫৪ ও ধাওয়ান ৪৯ রানে ফিরে যাওয়ার পর তাসের ঘরের মতো ভেঙ্গে পড়ে ভারতের ইনিংস। ১০৯ রানে প্রথম উইকেট হারানোর পর ১৩১ রানে সপ্তম উইকেট হারায় তারা। এসময় ভারত শিবিরে আঘাত হানেন ধনানঞ্জয়া। ১৩ বলের ব্যবধানে ভারতের পাঁচ উইকেট তুলে নেন তিনি।

রোহিতকে শিকারের পর লোকেশ রাহুল, কেদার যাদব, কোহলি, হার্ডিক পান্ডে ও অক্ষর প্যাটেলকে নিজের ঘুর্ণির ফাঁদে ফেলেন ধনানঞ্জয়া। রাহুল ৪, যাদব ১, কোহলি ৪, পান্ডে শুন্য ও প্যাটেল ৬ রান করেন। এরপর শ্রীলঙ্কার বোলারদের সামনে বুক উচিয়ে লড়াই করেন ধোনি ও ভুবেনশ্বর। শুরুতে সর্তক থাকলেও, পরের দিকে অনায়াসেই রান তুলেছেন ধোনি ও ভুবেনশ্বর।

তাই ধোনি-ভুবেনশ্বরের অবিচ্ছিন্ন ১০০ রানের জুটিতে ১৬ বল হাতে রেখেই ম্যাচ জিতে মাঠ ছাড়ে ভারত। অষ্টম উইকেটে ভারতের হয়ে নতুন জুটির রেকর্ড এটি। এছাড়া ক্রিকেট ইতিহাসে অষ্টম উইকেটে সর্বোচ্চ রানের জুটি গড়ে দলের জয় নিশ্চিতে এটি বিশ্বরেকর্ড।

১টি চারের সহায়তায় ৬৮ বলে ৪৫ রানে অপরাজিত থাকেন ধোনি। আর ওয়ানডে ক্যারিয়ারের প্রথম হাফ-সেঞ্চুরি তুলে ৫৩ রানে অপরাজিত থাকেন ভুবেনশ্বর। তার ৮০ বলের ইনিংসে ৪টি চার ও ১টি ছক্কা ছিলো। শ্রীলঙ্কার ধনানঞ্জয়া ১০ ওভারে ৫৪ রানে ৬ উইকেট নিয়ে ম্যাচ সেরা হন। দলের হারে ক্যারিয়ারের প্রথমবারের মত ৫ উইকেট শিকারের কীর্তিটা স্মরনীয় করে রাখতে পারলেন না ধনানঞ্জয়া।

আগামী রোববার এই ভেন্যুতেই অনুষ্ঠিত হবে সিরিজের তৃতীয় ওয়ানডে ম্যাচ।

সংক্ষিপ্ত স্কোর :
শ্রীলঙ্কা : ২৩৬/৮, ৫০ ওভার (সিরিবর্ধনে ৫৮, কাপুগেদেরা ৪০, বুমরাহ ৪/৪৩)।
ভারত : ২৩১/৭, ৪৪.২ ওভার (রোহিত ৫৪, ভুবেনশ্বর ৫৩*, ধনানঞ্জয়া ৬/৫৪)।
ফল : ভারত ৩ উইকেটে জয়ী।

সিরিজ : পাঁচ ম্যাচের সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে গেল ভারত।

ম্যাচ সেরা : আকিলা ধনানঞ্জয়া (শ্রীলঙ্কা)।