আইনের শাসন প্রতিষ্ঠা করতে হলে বেঞ্চ ও বারের মধ্যে সমন্বয় থাকতে হবে : আনিছুল হক

নরসিংদী জেলা আইনজীবি সমিতির ৪০ বছর পূর্তি

নরসিংদী প্রতিনিধিঃ আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী এড. আনিছুল হক বলেছেন, ষোড়শ সংশোধনী সম্পর্কে প্রধান বিচারপতি যে বক্তব্য দিয়েছেন আমি ইচ্ছে করলে তার ব্যাখ্যা এবং জবাব দিতে পারি। কিন্তু সর্বোচ্চ আদালতের ভাবমুর্তি ক্ষুন্ন হয় এমন কোন কথা আমি বলবো না। প্রধান বিচারপতির বক্তব্যের জবাবে আমি অনেক কথাই বলতে পারতাম, কিন্তু আইন ও সুপ্রিম কোর্টের প্রতি পূর্ণ আস্থা ও বিশ্বাস অক্ষুন্ন রাখার কারণে আমি কিছু বলিনি। আমার পিতা একজন খ্যাতিমান আইনবীবী ছিলেন। আমিও নিজেও একজন আইনজীবী। আমি আইনকে শ্রদ্ধা করি।

তবে তিনি বলেন, প্রধান বিচারপতি সিনহা অত্যন্ত প্রয়োজনীয় কথাই বলেন। তিনি বৃহস্পতিবার বিকেলে নরসিংদী জেলা আইনজীবী সমিতির ৪০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত এক সমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

নরসিংদী জেলা আইনজীবী সমিতির সভাপতি এড. আমজাদ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন পানিসম্পদ প্রতিমন্ত্রী লে: কর্ণেল (অব:) মোহাম্মদ নজরুল ইসলাম হিরু বীর প্রতীক, বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান প্রবীন আইনবীজী এড. আবদুল বাসেত মজুমদার, আইন বিচার ও সংসদ মন্ত্রনালয়ের যুগ্ম সচিব বিকাশ কুমার সাহা, নরসিংদী জেলা ও দায়রা জজ বেগম ফাতেমা নজিব, প্রবীন আইনজীবী এড. এএম বদরুদ্দোজা জিলু। অন্যান্যের মধ্যে  উপস্থিত ছিলেন, নারী শিশু নির্যাতন দমন আদালতের বিচারক শামীম আহমেদ, নরসিংদী জেলা প্রশাসক ড. সুভাষ চন্দ্র বিশ্বাস ও পুলিশ সুপার আমেনা বেগম, প্রমুখ। সভা পরিচালনা করেন জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক তারেক মোহাম্মদ লুৎফর রহমান।

আইন মন্ত্রী বলেন, দেশের ৬৪টি জেলার মধ্যে ২টি জেলাতে জেলা জজ ও দায়রা জজ’র পদ শূন্য রয়েছে। এ নিয়ে মাননীয় প্রধান বিচারপতি সরকারের সমালোচনা করেছেন। মন্ত্রনালয়ের পক্ষ থেকে বিধি মোতাবেক আমরা ২জন জেলা জজ’র নাম প্রস্তাব করেছি। কিন্তু মাননীয় প্রধান বিচারপতি ২ জনকে নিয়োগ না দিয়ে নাম দুটি ফেরত পাঠিয়েছেন। মন্ত্রনালয়ের দেয়া ২ জনের নাম পছন্দ হয়নি বলেই হয়তো তিনি ফেরত পাঠিয়ে থাকবেন।

তিনি বলেন, আমরা আইন মানি, আইনের শাসনে বিশ্বাস করি এবং আইনের শাসন প্রতিষ্ঠায় কাজ করছি। জঙ্গীবাদীদের সমালোচনা করে তিনি বলেন, সম্মিলিত প্রচেষ্টায় ঐক্যবদ্ধভাবে জঙ্গীবাদকে প্রতিরোধ ও প্রতিহত করতে হবে। আজ অনেকেই আমাদের সমালোচনা করেন। কিন্তু অতীতের সরকারগুলো বঙ্গবন্ধু হত্যাকান্ডের মত দেশের জঘন্যতম হত্যাকান্ডের ব্যাপারে কোন কথা বলেননি।

একটি বিশেষ মহলের উদ্বৃতি দিয়ে মন্ত্রী বলেন, ওরা বলে, দেশ নাকি ধ্বংসের দিকে যাচ্ছে। কিন্তু আমরা বলি দেশ ভাল চলছে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ সমৃদ্ধির পথে এগিয়ে যাচ্ছে। তিনি বলেন আইনের শাসন প্রতিষ্ঠা করতে হলে বেঞ্চ ও বারের মধ্যে সমন্বয় থাকতে হবে। আমাদের দেশে কোন কোন কারণে অনেক আইনজীবীরাই আদালত বর্জন করে থাকেন। এটি একটি অশুভ সংস্কৃতি। আমরা এই সংস্কৃতিকে ধিক্কার জানায়। এই সংস্কৃতি বদলাতে হবে। আইনের শাসনের জন্য আইনজীবীদের নিরাপত্তা একটি মুখ্য বিষয়।