আইসিসির কাভার ফটোতে মাহমুদউল্লাহর উল্লাস

নিউজিল্যান্ডের বিপক্ষে অভাবনীয় এক জয় তুলে নিয়ে পুরো ক্রিকেট বিশ্বকে চমকে দিয়েছে বাংলাদেশ। খাদের কিনারা থেকে দলকে তুলে নিয়ে জয়ের উল্লাসে মাতিয়ে তুলেছেন সাকিব-মাহমুদউল্লাহ। এমন জয়ে কিংবদন্তিদের প্রশংসায় ভাসছে বাংলাদেশ। এবার প্রশংসা করেছে আইসিসিও।

মাত্র ৩৩ রানে চার উইকেট হারিয়ে যাওয়ার পর যে জয় তুলে নিয়েছে মাশরাফির দল, তার জন্য আইসিসি প্রশংসা করেছে একটু অন্যভাবে— বাংলাদেশ দলের জয়ের অন্যতম নায়ক মাহমুদউল্লাহর উচ্ছ্বাসের একটি ছবি আইসিসি তাদের ফেসবুক পেজের কাভারে রেখেছে।

এই ম্যাচে মাহমুদউল্লাহ ১০২ রানের চমৎকার একটি ইনিংস খেলে দলকে জয়ের দুয়ারে পৌঁছে দিতে রেখেছেন মূল্যবান অবদান। ছিলেন অপরাজিত। তাই হয়তো তাঁর ছবিটাই পছন্দ করেছে আইসিসি।

মাহমুদউল্লাহর পাশাপাশি এই ম্যাচে সাকিবও খেলেছিলেন মহামূল্যবান একটি ইনিংস। তিনি ১১৫ বলে ১১৪ রান করেন। পান ম্যাচসেরার পুরস্কার।

সাকিব-মাহমুদউল্লাহ দুজনে মিলে একটা রেকর্ড গড়েছেন। ওয়ানডেতে যে কোনো জুটিতে বাংলাদেশের পক্ষে ২০০ রানের জুটি গড়েন তাঁরা। ৩৩ রানে ৪ উইকেট পড়ার পর জুটি বেঁধেছিলেন, এরপর টেনে নিয়েছেন দলকে। এই জুটি ২২৪ রানের চমৎকার জুটি গড়ে দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন।

বাংলাদেশের আগের সবচেয়ে বড় জুটি ছিল তৃতীয় উইকেটে। ২০১৫ সালে পাকিস্তানের বিপক্ষে মিরপুরে ১৭৮ রানের জুটি গড়েছিলেন তামিম ইকবাল ও মুশফিকুর রহিম। তামিম ও মুশফিক ভেঙেছিলেন হাবিবুল বাশার ও রাজিন সালেহ জুটির রেকর্ড। ২০০৬ সালে কেনিয়ার বিপক্ষে ফতুল্লায় ১৭৫ রানের জুটি গড়েছিলেন দুজন।