ইউক্রেনকে অত্যাধুনিক অস্ত্র সরবরাহ করলে বিশ্বব্যাপী বিপর্যয় ছড়িয়ে পড়বে

বিডিসংবাদ অনলাইন ডেস্কঃ

রাশিয়া হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, দেশটির বিরুদ্ধে হামলা চালানোর উদ্দেশে আমেরিকা ও ন্যাটো জোট ইউক্রেনকে অত্যাধুনিক অস্ত্র সরবরাহ করলে বিশ্বব্যাপী বিপর্যয় ছড়িয়ে পড়বে। রুশ পার্লামেন্টের নিম্নকক্ষ দুমার স্পিকার ভিয়াচেস্লাভ ভলোদিন এ হুঁশিয়ারি উচ্চারণ করেছেন।

তিনি রোববার নিজের টেলিগ্রাম চ্যানেলে দেয়া এক পোস্টে এই হুঁশিয়ারি উচ্চারণ করেন।
ইউক্রেনের পশ্চিমা মিত্ররা কিয়েভের জন্য কয়েক শ’ কোটি ডলারের সমরাস্ত্র সরবরাহ করতে সম্মত হওয়ার পর দুমার স্পিকার এ সতর্কবাণী উচ্চারণ করলেন।

ভলোদিনের টেলিগ্রাম পোস্টে বলা হয়েছে, কিয়েভ সরকারকে সমরাস্ত্র সরবরাহের ফলে বিশ্বব্যাপী বিপর্যয় ছড়িয়ে পড়বে। ওয়াশিংটন ও ন্যাটোভুক্ত দেশগুলোর সরবরাহ করা সমরাস্ত্র দিয়ে যদি বেসামরিক শহরগুলোতে হামলা চালানো হয় এবং আমাদের ভূখণ্ড দখলের চেষ্টা করা হয় তাহলে আমরা আরো শক্তিশালী অস্ত্র দিয়ে তার জবাব দেব।

ইউক্রেন যুদ্ধে পরমাণু অস্ত্র ব্যবহার করার সরাসরি হুমকি দিয়ে দুমার স্পিকার বলেন, পরমাণু শক্তিধর দেশগুলো এর আগে কখনো স্থানীয় সংঘাতে গণবিধ্বংসী অস্ত্র ব্যবহার করেনি বলে যে কথা বলা হয় তা আসলে বর্তমান বাজারে অচল।

তিনি বলেন, যারা ব্যবহার করেনি তারা তাদের জনগণ কিংবা ভৌগোলিক সীমান্তের নিরাপত্তা নিয়ে কোনো সঙ্কটে পড়েনি। ভলোদিন ইউক্রেনকে সমরাস্ত্র সরবরাহের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করার জন্য পশ্চিমা দেশগুলোর প্রতি আহ্বান জানান।

বিডিসংবাদ/এএইচএস