‘ইরান দুই সপ্তাহের মধ্যে পারমাণবিক বোমার জ্বালানি তৈরি করতে পারে’

বিডিসংবাদ অনলাইন ডেস্কঃ

যুক্তরাষ্ট্রের শীর্ষ সামরিক কর্মকর্তার মতে, ইরান ‘দুই সপ্তাহেরও কম সময়ের মধ্যে’ পারমাণবিক বোমা তৈরির জন্য পর্যাপ্ত উপাদান তৈরি করতে পারে এবং ‘আরো কয়েক মাসের মধ্যে’ পারমাণবিক অস্ত্রও তৈরি করতে পারে।

বৃহস্পতিবার কংগ্রেস সদস্যদের সাথে আলোচনাকালে জয়েন্ট চিফ অব স্টাফের চেয়ারম্যান জেনারেল মার্ক মিলি আইন প্রণেতাদের বলেন, ইরানকে পারমাণবিক অস্ত্র অর্জন করা থেকে বিরত রাখতে যুক্তরাষ্ট্র ‘প্রতিশ্রুতিবদ্ধ।’

মিলি আরো বলেন, ‘ইরান সত্যিই পারমাণবিক অস্ত্র তৈরি করার সিদ্ধান্ত নিলে আমরা যুক্তরাষ্ট্র সামরিক বাহিনী জাতীয় নেতৃত্বের জন্য একাধিক বিকল্প প্রস্তুত রেখেছি।’

গত মাসে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা নীতি বিষয়ক আন্ডার সেক্রেটারি কলিন কাহলের দেয়া বক্তব্যের প্রতিধ্বণি শোনা গেছে মিলির মন্তব্য। কাহল আইন প্রণেতাদের বলেন, ইরান যদি পারমাণবিক অস্ত্র তৈরি করার সিদ্ধান্ত নেয় তাহলে তার জন্য পর্যাপ্ত জ্বালানি তৈরি করতে তাদের ‘প্রায় ১২ দিন’ লাগবে।

সময়ের যে অনুমান করা হয়েছিল ট্রাম্প প্রশাসন ২০১৮ সালে ইরানের পরমাণু চুক্তি থেকে বেরিয়ে আসার পর তার আমূল পরিবর্তন হয়েছে। সে সময় ধারণা করা হয়েছিল যে একটি পারমাণবিক বোমা তৈরির জন্য প্রয়োজনীয় অস্ত্র-তৈরির জ্বালানি উৎপাদন করতে ইরানের প্রায় এক বছর সময় লাগবে।

মধ্যপ্রাচ্যে আমেরিকার সামরিক অভিযানের তত্ত্বাবধানকারী মিলি এবং যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ডের প্রধান বৃহস্পতিবার পৃথক শুনানিতে আইনপ্রণেতাদের সতর্ক করে দিয়ে বলেছেন, ইরান সন্ত্রাসী গোষ্ঠী ও তাদের পক্ষাবলম্বনকারী বাহিনীকে সমর্থন দিয়ে মধ্যপ্রাচ্যকে অস্থিতিশীল করে চলেছে।

সেন্টকমের কমান্ডার জেনারেল এরিক কুরিলা জানিয়েছেন, ২০২১ সালের জানুয়ারি মাস থেকে ইরানের প্রক্সি বাহিনী ইরাক ও সিরিয়ায় আমেরিকান সেনাদের ওপর ৭৮ বার ড্রোন ও রকেট ব্যবহার করে হামলা চালিয়েছে।
সূত্র : ভয়েস অফ আমেরিকা

বিডিসংবাদ/এএইচএস