একা কী করে জ্বলে উঠবেন মেসি?

বিডিসংবাদ ডেস্কঃ  জয় দিয়ে স্প্যানিশ ফুটবল লিগ শুরু করা বার্সেলোনা টানা দ্বিতীয় জয়ের লক্ষ্য নিয়ে আগামীকাল আলভেসের বিপক্ষে মাঠে নামবে। প্রতিপক্ষ আলভেসের মাঠে গিয়ে খেলতে হবে কাতালানদের। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত সোয়া ১০টায়।

বার্সেলোনা যেখানে দ্বিতীয় জয় পেতে মাঠে নামবে, সেখানে প্রথম জয়ের সন্ধানে সাবেক চ্যাম্পিয়ন অ্যাথলেটিকো মাদ্রিদ। কারণ প্রথম ম্যাচে ড্র করেছে তারা। অতিথি হয়ে লাস পালমাসের মাঠে বাংলাদেশ সময় রাত সোয়া ২টায় খেলতে নামবে অ্যাথলেটিকো মাদ্রিদ।

নিজেদের মাঠে জয় দিয়ে এবারের আসরে যাত্রা শুরু করে বার্সেলোনা। রিয়াল বেটিসের বিপক্ষে ২-০ গোলে জয় পায় তারা। তবে কাতালানদের খেলা মন ভরাতে পারেনি ভক্তদের। নেইমার ও লুইস সুয়ারেজকে ছাড়া ছন্দহীনই ছিল বার্সেলোনার ফুটবল কৌশল।

২২২ মিলিয়ন ইউরোতে বার্সেলোনা ছেড়ে ফরাসি ক্লাব প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি) যোগ দেন নেইমার। আর স্প্যানিশ সুপার কাপের দ্বিতীয় লেগে রিয়াল মাদ্রিদের বিপক্ষে ম্যাচে হাঁটুর ইনজুরিতে পড়েন সুয়ারেজ। তাই দুই সতীর্থকে ছাড়া ওই ম্যাচে নিষ্প্রভ ছিলেন দলের সেরা তারকা লিওনেল মেসি।

তবে প্রতিপক্ষ আলভেসের বিপক্ষে বিধ্বংসী রুপে মেসিকে দেখার প্রত্যাশায় বার্সেলোনা কোচ এরনেস্তো ভালভার্দে। তিনি বলেন, ‘আগের ম্যাচে নিজেকে মেলে ধরতে পারেনি মেসি। তবে চেষ্টার কমতি রাখেনি সে। আসলে মেসিকে নিয়ে আলাদা হোমওয়ার্ক করেছিল প্রতিপক্ষ। আশা করছি পরের ম্যাচেই মেসি জ্বলে উঠবে এবং গোল করবে।’

আলভেসের বিপক্ষে ম্যাচ নিয়ে ভালভার্দে বলেন, ‘আমরা জয়ের জন্যই মাঠে নামবো। আমাদের প্রধান লক্ষ্য- জয়। সেভাবেই পরিকল্পনা সাজিয়েছি। ম্যাচটি আমাদের জন্য কঠিনই হবে। কারণ অতিথি হিসেবে খেলতে হবে আমাদের। তারপরও ভালো ফুটবল খেলার ব্যাপারে আমরা আশাবাদি।’

লিগানেসের কাছে হেরে এবারের আসর শুরু করে আলভেস। মাত্র এক গোলে ওই ম্যাচটি হারে তারা। তাই প্রথম ম্যাচের স্মৃতি ভুলে নিজেদের মাটিতে বার্সেলোনাকে আটকাতেই মাঠে নামবে আলভেস।

অন্য দিকে এবারের আসরে শুরুটা ভালো হয়নি অ্যাথলেটিকো মাদ্রিদের। নিজেদের প্রথম ম্যাচে হারতে হারতে ড্র করে তারা। গিরোনার বিপক্ষে ৭৭ মিনিট পর্যন্ত পিছিয়ে ছিলো অ্যাথলেটিকো মাদ্রিদ। এরপর ৭ মিনিটের ব্যবধানে দু’গোল করে পয়েন্ট ভাগাভাগি করে তারা।

তাই লাস পালমাসের বিপক্ষে ঘুড়ে দাঁড়ানোর পণ করলেন অ্যাথলেটিকো মাদ্রিদের কোচ দিয়োগো সিমিওনে। তিনি বলেন, ‘প্রথম ম্যাচে আমরা সেরাটা খেলতে পারিনি। প্রথম দু’গোল হজমে আমরা ব্যাকফুটে চলে যাই। তারপরও দল যেভাবে লড়াইয়ে ফিরেছে তা প্রশংসার দাবী রাখে। দু’গোলে পিছিয়ে পড়েও শেষ পর্যন্ত ছেলেরা ড্র করতে সমর্থ হয়েছে। এখান থেকে অনেক কিছু শিখতে পেরেছে তারা। আশা করি, এই অভিজ্ঞতা ভবিষ্যতে কাজে দিবে। তবে আমাদের এখন প্রধান লক্ষ্য দ্বিতীয় ম্যাচেই প্রথম জয় তুলে নেয়া। আমরা প্রথম জয়ের স্বাদ এ ম্যাচেই নিতে চাই।’

এদিন আরো মুখোমুখি হবে গিরোনা-মালাগা ও লেভান্তে-দিপোর্তিভো লা করুনা।