এবার মুক্তিযোদ্ধাদের প্রতি কোটা আন্দোলনকে প্রতিহত করার আহ্বান রাবি ভিসির

রাবি প্রতিনিধিঃ মুক্তিযোদ্ধাদের প্রতি কোটা আন্দোলন প্রতিহত করার আহ্বান জানিয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয় ভিসি অধ্যাপক এম আব্দুস সোবহান। শনিবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয় কাজী নজরুল ইসলাম মিলনায়তনে ভারত সরকার কর্তৃক মুক্তিযোদ্ধা সন্তানদের স্কলারশিপ প্রদান অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এই আহ্বান জানান।

এ সময় তিনি আরও বলেন, ‘মিথ্যা কথা ফেসবুকে দিঢে মানুষ হত্যা করানো হচ্ছে। দর্মীয় উন্মাদনা সৃষ্টি করা হচ্ছে। মুক্তিযোদ্ধারা কি বেচে নেই? এই মিথ্যার বিরুদ্ধে কি প্রতিরোধ করতে পারেন না? কোটা আন্দোলন। আপনারা মুক্তিযোদ্ধার সন্তানদের জন্য, প্রতিবন্ধীদদের ্রজন্য কোটা ছিল, সেই কোটার বিরুদ্ধে আন্দোলন করে কারা? আপনারা মুক্তিযুদ্ধের সন্তানেরা সেই আন্দোলন প্রতিরোধ করতে পারেন না?

এ সময় স্বাধীনতা যুদ্ধে মুক্তিযোদ্ধাদের আত্মত্যাগের কথা উল্লেখ করে তিনি বলেন, ‘দরকার ছিল দেশ স্বাধীনের পর মুক্তিযোদ্ধাদের তালকা না করে রাজাকারদের তালিকা করা। কারণ আজ মুক্তিযোদ্ধাদদের তালিকা করতে হিয়ে কত অমুক্তিযোদ্ধারা নাম চলে আসার কারণে আসল মুক্তিযোদ্ধা কাতারেই আর থাকলো না। কি কষ্ট তারা অনেকেই ভিক্ষা বরে, রিক্সা চালিয়ে জীবনযাপন করতে দেখেছি। আমাদের বেচে থাকার চেয়ে না থাকাই উচিত। এটা আমার জন্য কষ্টের’।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, ‘রাজশাহীতে নিযুক্ত ভারতীয় সহকানী হাই কমিশনার শ্রী অভিজিৎ চট্টপাধ্যয় এর সভাপতিত্বে ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক রুহুল আমিন প্রামাণিকের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, বাংলাদেশ ওয়ার্কাস পার্টির সাধারণ সম্পাদক ও রাজশাহী ২ আসনের এমপি ফজলে হোসেন বাদশাহ। বিশেষ অতিথি ছিলেন, রাজশাহীতে নিযুক্ত ভারতীয় হাই কমিশনারের দ্বিতীয় সচিব শ্রী একে মিশ্র, রাজশাহী মুক্তিযোদ্ধা সংসদের সভাপতি ড. আ. মান্নান।

এ সময় রাজশাহী ভারতীয় হাই কমিশন মুক্তিযোদ্ধা সন্তানদের স্কলারশিপ প্রদান করে। মোট ২৬৬ জনকে ২৪ হাজার ও ১০ হাজার টাকা করে দুই ক্যাটাগরিতে চেক প্রদান করা হয়।