করোনার দ্বিতীয় ঢেউ আসছে, মাস্ক পরতেই হবে : প্রধানমন্ত্রী

বিডিসংবাদ অনলাইন ডেস্কঃ

করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ আসন্ন উল্লেখ করে আবারো সবাইকে সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিশ্বজুড়ে ক্রমবর্ধমান কোভিড-১৯ রোগী শনাক্ত হওয়ার কথা তুলে করে তিনি আরো বলেন, ‘আমি সবাইকে মাস্ক পরা এবং অন্যান্য সুরক্ষা বিধি অনুসরণ করার অনুরোধ জানাচ্ছি।’

বৃহস্পতিবার বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে দলটির সম্পাদকমণ্ডলীর বৈঠকে গণভববন থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

করোনাভাইরাসের ভ্যাকসিন প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, পৃথিবীর বিভিন্ন জায়গায় এ নিয়ে গবেষণা চলছে। প্রধানমন্ত্রী বলেন, ‘ভ্যাকসিনটি একবার উদ্ভাবিত হওয়ার পর বাংলাদেশ এটি পেতে পারে কারণ সরকার এ জন্য অগ্রিম টাকা দিচ্ছে।’

তিনি বলেন, দুর্নীতির মাধ্যমে অর্জিত অর্থ-সম্পদ প্রয়োজনে কোনো সুফল দিতে পারে না এবং করোনাভাইরাস সবাইকে এই শিক্ষা দিয়েছে।

‘উন্নত চিকিৎসার জন্য যারা প্রায়শই বিদেশে যেতেন কোভিড-১৯ তাদের জন্য একটি শিক্ষা,’ বলেন সরকার প্রধান।

শেখ হাসিনা বলেন, বিশ্বের অনেক দেশ করোনা মহামারী দ্বারা সৃষ্ট পরিস্থিতি মোকাবিলায় লড়াই করছে এবং অনেক উন্নত দেশের জিডিপি প্রবৃদ্ধির হারেও প্রভাব পড়েছে।

‘কিন্তু বাংলাদেশে প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার পরপরই সরকার দেশের অর্থনীতির চাকা সচল রাখতে তাৎপর্যপূর্ণ, দূরদর্শী এবং পরিকল্পিত ব্যবস্থা গ্রহণ করেছে,’ বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, অর্থনীতির চালু রাখতে করোনা সংক্রমণের শুরুতেই সরকার বিভিন্ন প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছিল। তিনি আরো বলেন, পরিস্থিতি মোকাবিলায় দুই হাজার চিকিৎসকসহ উল্লেখযোগ্য সংখ্যক নার্স নিয়োগ করা হয়েছে।

‘ফলস্বরূপ, বাংলাদেশে কোভিড-১৯ এর কারণে মৃত্যুর হার বিশ্বের অন্যান্য অনেক দেশের তুলনায় কম,’ বলেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, আওয়ামী লীগের ওপর দেশের জনগণের আস্থা ও বিশ্বাস রয়েছে, কারণ দলটি সর্বদা মানুষের কল্যাণে কাজ করে। রাজনৈতিক ইস্যুতে কথা বলতে গিয়ে বিএনপি নেতাদের মিথ্যাচারের বিরুদ্ধে দেশবাসীকে সজাগ থাকার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, ‘বিএনপি নেতারা রাস্তায় বাস জ্বালিয়ে সংসদে বক্তৃতা দেয়ার সময় মিথ্যা কথা বলেন এবং পরিকল্পনা করে ভোটের মাঝেই তারা নির্বাচন থেকে সরে আসেন।’

বিদেশে নেতিবাচক অপপ্রচার চালিয়ে বিশ্ব সম্প্রদায়ের সামনে দেশের ভাবমূর্তি নষ্ট না করতে বিএনপি নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সূত্র : ইউএনবি