চকরিয়ায় সাফারী পার্কে দর্শণার্থীরা নিরাপত্তাহীন : ছুরিকাঘাতে দম্পত্তি আহত

কক্সবাজার প্রতিনিধিঃ কক্সবাজারের চকরিয়ার ডুলাহাজারাস্থ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সাফারী পার্কে দর্শণার্থী ও পর্যটকরা চরম নিরাপত্তাহীন হয়ে পড়েছে। বখাটে আর ছিনতাইকারীদের দৌরাত্মের কারণে এ অবস্থার সৃষ্ঠি হয়েছে। দিনদিন কমে যাচ্ছে দর্শণার্থীর সংখ্যা। সংশ্লিষ্ট কর্তৃপক্ষেরও খেয়াল নেই।

গত শুক্রবার দিনদুপুরে এক দম্পত্তিকে ছুরিকাঘাতের পর সর্বস্ব ছিনতাইয়ের ঘটনা নিয়ে তোলপাড় চলছে। গুরুত্বর আহত দম্পত্তি বর্তমানে মালুমঘাট খ্রীষ্টান হাসপাতালে চিকিৎসাধীন। তাদের মধ্যে স্বামী মোঃ বেলাল উদ্দিনের অবস্থা আশঙ্কা জনক বলে জানা গেছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, শুক্রবার দুপুরে ডুলাহাজার বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্ক ভ্রমনে আসেন কক্সবাজার সদর উপজেলার ইদগাঁও ভোমরিয়া ঘোনা এলাকার বেলাল দম্পতি। দুপুর আড়াইটার দিকে তারা পার্কের অভ্যন্তরে জলহস্তির বেষ্টনী এলাকায় গেলে ৪/৫ জনের সশস্ত্র ছিনতাইকারী পার্শ্ববর্তী জঙ্গল থেকে বের হয়ে প্রথমে তাদের গতিরোধ করে, পরে স্বামীকে গলায় ও শরীরের বিভিন্ন স্থানে এবং স্ত্রীকেও শরীরের বিভিন্ন স্থানে ছুরিকাহত করে তাদের কাছ থেকে নগদ ১২ হাজার টাকা ও ২ টি দামী মোবাইল সেট ছিনিয়ে নেয়। তাদেও চিৎকারে লোকজন এগিয়ে আসলে জঙ্গলের ভেতর গা ঢাকা দেয় ছিনতাইকারীরা। দর্শনার্থীরা আহতদের উদ্ধার করে মালুমঘাট খ্রীষ্টান হাসপাতালে ভর্তি করে। গুরুত্বর আহত স্বামী ও স্ত্রী বর্তমানে মালুমঘাট খ্রীষ্টান হাসপাতালে চিকিৎসাধীন। তাদের মধ্যে স্বামী মোঃ বেলাল উদ্দিনের অবস্থা আশঙ্কা জনক বলে জানাগেছে

চকরিয়া পৌরসভার ২ নং ওর্য়াডের বাসিন্দা ব্যবসায়ী নাজেম উদ্দিন বলেন, তার বড় ভায়রা আবদুস সালামের মেয়ে কক্সবাজার সদর উপজেলার ঈদগাঁও ভোমরিয়া ঘোনা এলাকার বাসিন্দা সাইমা আক্তার জেসি (৩২) ও তার স্বামী বেলাল উদ্দিন (৪২) শুক্রবার দুপুরে সাফারী পার্ক ভ্রমনে গিয়ে ছিনতাইয়ের শিকার হন। বেলাল উদ্দিনের গলায় ও শরীরে বিভিন্ন স্থানে ছুরিকাঘাত করা হয়।

পার্ক দেখতে আসা দর্শনার্থীদের অভিযোগ বর্তমানে সাফারী পার্কের নিরাপত্তা ব্যবস্থা ভেঙ্গে পড়েছে। এর আগেও অন্তত অর্ধশত অপরাধ পার্ক অভ্যন্তরের সংগঠিত হয়েছে। দর্শনার্থীদের কোন নিরাপত্তা নেই। প্রতিনিয়ত ছিনতাই সহ অপরাধ বেড়ে গেছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষও এব্যাপারে তেমন মাথা ঘামান না। পার্কের অভ্যন্তরে সিসি ক্যামরা স্থাপনের দাবী জানিয়েছেন পর্যটক সহ দর্শণার্থীরা। তা না হলে সাফারী পার্কটির দীঘদিনের সুনাম ক্ষুন্ন হওয়ার পাশাপাশি আরো হ্রাস পাবে দর্শণার্থীর সংখ্যা।
এব্যপারে সাফারী পার্কের ফরেষ্টার মাজহারুল ইসলাম চৌধুরী বলেন, আর্মি বাহিরে রয়েছি। পার্কে গিয়ে বিষয়টি দেখবেন এবং খবর নিয়ে অভিযুক্ত ছিনতাইকারীদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনী ব্যবস্থা নেবেন।

চকরিয়া থানার ওসি (তদন্ত) মিজানুর রহমান জানান, বিষয়টি অবগত হয়েছি। এ ব্যাপারে আইনগত ব্যবস্থা নেয়া হচ্ছে।