চট্টগ্রামে দুই সপ্তাহে পেঁয়াজের দাম দ্বিগুণ বেড়েছে মাছ মাংস সবজি’র দাম

চট্টগ্রাম প্রতিনিধিঃ চলতি অগাস্ট মাসের শুরুতেও চট্টগ্রামের খুচরা বাজারে প্রতি কেজি পেঁয়াজ ২৫ থেকে ২৭ টাকায় বিক্রি হলেও এ সপ্তাহে তা বেড়ে দাঁড়িয়েছে ৪৫ থেকে ৫০ টাকায়।

শুক্রবার সকালে চট্টগ্রামের তরিতরকারি ও সবজি’র সবচেয়ে বড় পাইকারি বাজার রিয়াজউদ্দিন বাজার ঘুরে দাম বাড়ার এ চিত্র দেখা যায়।

খুচরা বিক্রেতা আলমগীর বলেন, পাইকারিতে গত সপ্তাহে ভালো মানের পেঁয়াজ ৩৮ টাকায় কিনেছেন। এ সপ্তাহে সে পেঁয়াজ ৪২ টাকা থেকে ৪৪ টাকায় কিনতে হচ্ছে।

এর প্রভাব পড়েছে খুচরা বাজারে। এ কারনে আমাদের পেঁয়াজ ৪৫ টাকা থেকে ৫০ টাকায় বিক্রি করতে হচ্ছে। হঠাৎ এই দাম বাড়ার  বিষয়ে ব্যবসায়িরা বলেন আড়তে পেঁয়াজ পচে নষ্ট হওয়া, সামনে কোরবানির ঈদ এবং ভারতের বাজারে দাম বেড়ে গেছে।

খাতুনগঞ্জ বাজারের পেঁয়াজের ব্যবসায়ী নুরুল আলম বলেন, “ভারতের মধ্য প্রদেশে বন্যার কারণে আমদানি করা পেঁয়াজের দাম বেড়ে গেছে। “আমাদের আমদানি করা নাসিক পেঁয়াজ ভারতের বাজারে কেজি প্রতি ৬ রুপি করে বেচা হত, এখন সেখানেই তা ২৫ থেকে ২৬ রুপি।” বাংলাদেশে বছরে প্রায় ২২ লাখ টন পেঁয়াজের চাহিদার থাকলেও চার লাখ টন ঘাটতি থাকে বলে বৃহস্পতিবার ব্যবসায়ীদের সঙ্গে এক সভার পর জানান বাণিজ্য মন্ত্রী তোফায়েল আহমেদ। ভারত থেকে আমদানি করে এই ঘাটতি মেটানো হলেও সেখানে দাম বেড়ে যাওয়ার পর মিশর থেকে ব্যবসায়ীরা পেঁয়াজ আনা শুরু করেছেন জানিয়ে দাম শিগগিরই কমে আসবে বলে আশা প্রকাশ করেন তিনি।

এদিকে চট্টগ্রামের বাজারে দাম বাড়ায় পেঁয়াজের সঙ্গী হয়েছে কাঁচামরিচসহ কয়েকটি সবজিও।

শুক্রবার রিয়াজউদ্দিন বাজার ঘুরে দেখা যায়, বেগুন, ঢেঁড়শ, চিচিঙ্গা, ঝিঙে ও টমেটো গত সপ্তাহের দামেই বিক্রি হলেও বেড়েছে কাঁচামরিচ ও বরবটির দাম।

সবজির বিক্রেতা মো. রাজা মিয়া জানান, কাঁচামরিচের দাম কেজিতে আরও ৩০ টাকা বেড়েছে। গত সপ্তাহে ৯০ টাকা বিক্রি হলেও এ সপ্তাহে সেটি ১২০ টাকায় বিক্রি হচ্ছে। আর কেজিপ্রতি বরবটি বিক্রি হচ্ছে ৯০ থেকে ১০০ টাকায়, যা গত সপ্তাহে ছিল ৬০ থেকে ৭০ টাকা। শিমের দাম নাগাল ছাড়িয়েছে মধ্যবিত্তের। প্রতিকেজি শিম বিক্রি হচ্ছে ১৫০ টাকায়। তবে কয়েক সপ্তাহর মধ্যে শিমের দাম কমবে জানিয়ে হালিম বলেন, “বাজারে নতুন আসায় শিমের দাম এখন বাড়তি।”

এদিকে কেজিতে ১০ টাকা করে কমেছে ব্রয়লার মুরগির দাম। গত সপ্তাহে ১৫০ টাকায় বিক্রি হওয়া ব্রয়লার মুরগি শুক্রবার মিলছে ১৪০ টাকায়।

বেগুন কেজিপ্রতি ৫০ টাকায়, ঢেড়শ ৬০ টাকায়, ঝিঙে ৫০ টাকায়, চিচিঙ্গা ৫০ টাকায় বিক্রি হচ্ছে। গত সপ্তাহেও তা একই দামে বিক্রি হয়েছিল। বাড়েনি টমেটোর দামও। গত সপ্তাহের ১২০ টাকা দামেই মিলছে টমেটো।

অপরদিকে মাছের বাজার ও রয়েছে অস্থিতিশীল। এক কেজি ওজনের ইলিশ পাওয়া যাচ্ছে এক হাজার টাকায়। রুই মিলছে ২২০ থেকে ২৫০ টাকায়। তেলাপিয়া ১২০ টাকায়, সাগরের টাইগার চিংড়ি বিক্রি হচ্ছে ৩৫০ টাকায়।

হেরফের হয়নি গরুর মাংসের দামও। হাঁড়ছাড়া মাংস বিক্রি হচ্ছে ৭০০ টাকায় আর হাঁড়সহ ৬০০ টাকায়।