চট্টগ্রামে বঙ্গবন্ধুর জন্মদিন পালন

চট্টগ্রাম প্রতিনিধি:

শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, কবিতা আবৃত্তি, ছড়া পাঠ, সাংস্কৃতিক অনুষ্ঠান, আনন্দ মিছিল ও আলোচনা সভার মধ্য দিয়ে চট্টগ্রামে আজ শুক্রবার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মদিন পালিত হচ্ছে।
আলোচনা সভাগুলোতে বক্তারা বঙ্গবন্ধুর বর্ণাঢ্য কর্মজীবন তুলে ধরে বাঙালি সাংস্কৃতিক চেতনায় শিশুদের গড়ে তোলার আহ্বান জানান।

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের উদ্যোগে নগরের শহীদ মিনার চত্বরে শিশু জমায়েত, শিশু নৃত্য, শিশুদের গান ও আলোচনা সভা হয়। বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট, মুক্তিযোদ্ধা সংসদ ডিসি হিলে শিশু-কিশোর সমাবেশ, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, কবিতা-ছড়া পাঠের আসর, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে।
এছাড়াও মহানগর আওয়ামী লীগ নেতা খোরশেদ আলম সুজনের পৃষ্ঠপোষকতায় ‘বঙ্গবন্ধুর জন্মদিনে সাগরপাড়ে আলোর মেলা’ শীর্ষক নগরীর উত্তর পতেঙ্গার মুসলিমাবাদে হাফেজিয়া মাদ্রাসা ও এতিমখানায় কেক কাটার মধ্যে দিয়ে শুরু হয়।
বিকেল তিনটায় পতেঙ্গা সৈকতে শিশুকিশোরদের ঘুড়ি ওড়ানো, বিকেল চারটায় গণসংগীত ও কবিতা পাঠের আসর, চকলেট বিতরণ, সন্ধ্যা সাড়ে ছয়টায় সৈকতজুড়ে আলোর উৎসবে ফানুস ও বেলুন ওড়ানো হবে, সাগরে ভাসানো হবে প্রদীপ।
এদিকে আওয়ামী লীগ ও তাদের অঙ্গ সংগঠন এবং বিভিন্ন বেসরকারী সংস্থা শিক্ষা প্রতিষ্ঠানের উদ্যোগে দিনভার নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

মহানগর আওয়ামী লীগঃ
চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সভাপতি এ.বি.এম. মহিউদ্দিন চৌধুরী বলেছেন, বঙ্গবন্ধু শুধু বাংলাদেশের স্থপতি নন, তিনি বিশ্বের শোষিত মানুষের মুক্তির প্রেরণা। বঙ্গবন্ধুর স্বাধীনতা, জাতীয় পতাকা ও মুক্তিযুদ্ধ দিয়েছিন। তাঁর আকাঙ্খা ছিলো বাঙালির অর্থনৈতিক মুক্তি। কিন্তু সেই সুযোগ তিনি পাননি। একাত্তরের পরাজিত শক্তি পরিকল্পিতভাবে ৭৫ এর ১৫ আগস্টের কালো রাত্রিতে তাঁকে স্বপরিবারে হত্যা করে দেশকে পাকিস্তানী ভাবধারায় ফিরিয়ে নেয়।

সিটি কর্পোরেশনঃ
চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তিলে তিলে নিঃশেষ হয়ে জাতিকে সংগঠিত করেছিলেন বঙ্গবন্ধু কেবলমাত্র বাংলা ও বাঙালির নেতা ছিলেন না। তিনি ছিলেন বিশ্ব সম্প্রদায়ের নেতা।
তিনি শুক্রবার নগরীর ডিসি হিল নজরুল স্কয়ারে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৯৮তম জন্মদিন ও শিশু দিবস উপলক্ষে সিটি কর্পোরেশন আয়াজিত শিশু কিশোর সমাবেশে এসব কথা বলেন।

চট্টগ্রাম প্রেস ক্লাবঃ
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে আয়োজিত শিশু উৎসবে একুশে পদকপ্রাপ্ত কবি ও সাংবাদিক আবুল মোমেন বলেছেন, বঙ্গবন্ধু ছিলেন গ্রামের কৃষক পরিবারের সন্তান, গ্রামে জন্মেছেন, গ্রামের স্কুলে পড়েছেন। গ্রামের স্কুলে যেমন পড়েছেন তেমনি ঢাকা বিশ্ববিদ্যালয়েও পড়েছেন। লেখাপড়ার পাশাপাশি তিনি ভেবেছেন মানুষ ও দেশের কথা। সে কারণেই তিনি জাতির পিতা হতে পেরেছেন।
বিকালে ইঞ্জিনিয়ার আবদুল খালেক মিলনায়তনে চট্টগ্রাম প্রেস ক্লাব আয়োজিত এই অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। চট্টগ্রাম প্রেস ক্লাবের যুগ্ম সম্পাদক চৌধুরী ফরিদের সঞ্চালনায় ও সভাপতি কলিম সরওয়ারের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন চট্টগ্রাম প্রেসক্লাবের সাবেক সভাপতি ও রূপালী ব্যাংকের পরিচালক আবু সুফিয়ান। অনুষ্ঠানে বক্তব্য রাখেন চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক শুকলাল দাশ ও চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সহ-সভাপতি নিরুপম দাশগুপ্ত।

বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটঃ

শহীদ জায়া ও লেখিকা বেগম মুশতারি শফি বলেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনের প্রতিটি মুহূর্তই ইতিহাস। তাঁর প্রতিটি ঘটনা ভবিষ্যৎ প্রজন্মের জন্য শিক্ষণীয়। বাঙালি জাতিসত্তার বিকাশে তাঁর ব্যক্তি জীবন, রাজনৈতিক উত্থান-পতন, সংগ্রাম, জেল, নির্যাতন, রাষ্ট্র পরিচালনা- সব নিয়ে আরোও গবেষণা হবে হবে। বঙ্গবন্ধু শুধু আওয়ামী লীগের নয়, ১৬ কোটি বাঙালির সম্পদ। হাজার বছর পর হয়তো আওয়ামী লীগ থাকবে না, কিন্তু বাঙালি জাতি থাকবে। আর এ জাতির জনক হিসেবে বঙ্গবন্ধু টিকে থাকবেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮ তম জন্মজয়ন্তী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে শুক্রবার সকালে এনায়েত বাজার মহিলা বিশ্ববিদ্যালয় কলেজ মিলনায়তনে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট চট্টগ্রাম জেলা আয়োজিত শিশু কিশোর, সাংস্কৃতিক উৎসব ও শিশু সমাবেশ “চেতনার সৈকতে ভোরের নোঙর বঙ্গবন্ধু” শীর্ষক আলোচনা সভার অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে তিনি একথা বলেন।
চুয়েটঃ

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এ দিনব্যাপী বর্ণাঢ্য আয়োজনে জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিবস ও জাতীয় শিশু দিবস-২০১৭ পালিত হয়েছে। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানমালার মধ্যে ছিল জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পন, জন্মদিবসের কেক কাটা, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন আদর্শের উপর আলোচনা, শিশু-কিশোরদের অংশগ্রহনে রচনা এবং চিত্রাংকন প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান প্রভৃতি।
চুয়েটের পুরকৌশল বিভাগের সেমিনার কক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন চুয়েটের মাননীয় ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। রেজিস্ট্রার (অতি:দায়িত্ব) অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরীর সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন যন্ত্রকৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. মো: মাহবুবুল আলম, স্থাপত্য ও পরিকল্পনা অনুষদের ডীন অধ্যাপক ড. মো: মোস্তফা কামাল, ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ মশিউল হক। আলোচনায় অংশ নেন পেট্রোলিয়াম এন্ড মাইনিং ইঞ্জিনিারিং বিভাগের প্রধান অধ্যাপক ড. মো: জামাল উদ্দীন আহমেদ, শহীদ তারেক হুদা হলের প্রভোস্ট অধ্যাপক ড. মো: আব্দুর রশীদ, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো: আব্দুর রহমান ভূইয়া। সঞ্চালনায় ছিলেন মানবিক বিভাগের প্রভাষক নাহিদা সুলতানা ও সহকারী রেজিস্ট্রার মোহাম্মদ ফজলুর রহমান।
এছাড়া ও এম এ লতিফ এম.পি’র সার্বিক পৃষ্ঠপোষকতায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শুভ জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে চট্টগ্রাম-১১ আসনে বাংলাদেশ আওয়ামীলীগ ও এর সহযোগী অঙ্গ সংগঠনের উদ্যেগে বন্দর রিপাবলিক ক্লাবে শুক্রবার দিনব্যাপি শিশু উৎসবের মধ্যে দিয়ে বাঙ্গালীর শ্রেষ্ঠ সন্তানকে স্মরন করলো আগামী প্রজন্মরা।

পটিয়া উপজেলা ছাত্রলীগের উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮ তম জন্ম বার্ষিকী পালন করা হয়েছে। উপজেলা ছাত্রলীগের সভাপতি মোহাম্মদ কোরবান আলীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মো: সোহেলের সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনা, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রাণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য সামশুল হক চৌধুরী এমপি। ।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্ম দিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে শেখ রাসেল স্মৃতি সংসদের উদ্যোগে নগরীর ৩৪নং ওয়ার্ড পাথরঘাটা মরহুম আবু তালেব চৌধুরীর নিজ বাসভবনে সংগঠনের সভাপতি আফজাল হোসেন আজুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সাজ্জাদ হোসেন মানিকের সঞ্চালনা কেক কাটা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
চট্টগ্রাম প্রেসক্লাব বঙ্গবন্ধু ও মুক্তিযোদ্ধা মোরাল পাদদেশে জাতির পিতা শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্ম বার্ষিকী জাতীয় শিশু দিবস যথাযোগ্য মর্যাদায় ও উদ্দীপনার মধ্যদিয়ে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতা পরিষদ চট্টগ্রাম মহানগর কমিটির উদ্যোগে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন করা হয়

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মদিবস ও জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে চট্টগ্রাম দারুল উলুম কামিল মাদরাসায় মুক্তিযোদ্ধা সংবর্ধনা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
শুক্রবার সকাল ১০টায় মাদরাসা প্রাঙ্গনে অনুষ্ঠিত সংবর্ধনা ও আলোচনা সভা মাদরাসার অধ্যক্ষ মাওলানা মাহবুবুল আলম ছিদ্দিকীর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

বিজয় ৭১ এর উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮ তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে এক আলোচনা সভা, শিক্ষা সামগ্রী বিতরণের মধ্য দিয়ে যথাযথভাবে উদযাপন করা হয়।