চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ২৩২৭ কোটি ৬৭ লাখ টাকার বাজেট ঘোষণা

চট্টগ্রাম প্রতিনিধি: শিক্ষা, স্বাস্থ্য নগর উন্নয়ন, জলাবদ্ধতা নিরসন এবং সুবিধাবঞ্চিত নাগরিকদের জন্য বিশেষ বরাদ্দ রেখেই চট্টগ্রাম সিটি কর্পোরেশনের চলতি অর্থ বছরের (২০১৭-২০১৮) জন্য ২৩২৭ কোটি ৬৭ লাখ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে।

সিটি মেয়র আ জ ম  নাছির  উদ্দিন অর্থ বছর শুরুর ৩০তম দিনে আজ রবিবার দুপুরে নগর ভবনে এ বাজেট ঘোষণা করেন।

সভায় একই সাথে ২০১৬-১৭ অর্থ বছরের ৬ শত ৬২ কোটি ৬৬ লক্ষ ১৮ হাজার টাকার সংশোধিত বাজেটও অনুমোদন দেয়া হয়। ২০১৭-২০১৮ অর্থ বছরে বাজেটে বকেয়া কর ও অভিকর থেকে ১৮১ কোটি ১২ লক্ষ টাকা, হাল ও অভিকর ৫০০ কোটি, অন্যান্য কর থেকে ১২৬ কোটি ৫২ লক্ষ ৫০ হাজার টাকা, ফিস আদায় বাবদ ৮৩ কোটি ৭০ লক্ষ ৫০ হাজার টাকা, জরিমানা বাবদ ৫০ লক্ষ টাকা, সম্পদ হতে অর্জিত ভাড়া ও আয় ৫৪ কেটি ৩৫ লক্ষ টাকা, সুদ বাবদ ৫ কোটি টাকা, বিবিধ আয় থেকে ২১ কোটি ১২ লক্ষ টাকা, ভর্তুকি বাবদ আয় ২২ কোটি ৫ লক্ষ টাকা অর্থাৎ নিজস্ব উৎস থেকে প্রাপ্তি ৯৯৪ কোটি ৩৭ লক্ষ টাকা। এ ছাড়াও ত্রাণ সাহায্য ২০ লক্ষ টাকা, উন্নয়ন অনুদান ১২৯০ কোটি টাকা এবং অন্যান্য উৎস থেকে ৪৩ কোটি ১০ লক্ষ টাকাসহ সর্বমোট ১৩৩৩ কোটি ৩০ লক্ষ টাকা দেখানো হয়েছে।

বাজেট ঘোষণাকালে বিগত অর্থ বছরের উন্নয়ন কর্মকান্ডকে সমন্বয় করার পাশাপাশি নগরবাসীর সর্বোচ্চ নাগরিক সুযোগ-সুবিধা নিশ্চিতে এবারের বাজেটের আকার নির্ধারণ করা হয়েছে। গত অর্থ বছরের ন্যায় এবারের বাজেটেও উন্নয়ন অনুদানকে সর্বোচ্চ আয় খাত দেখানো হয়েছে। গতবারের চেয়ে বেড়েছে বাজেটের আকারও।

বাজেট অধিবেশনে উপস্থিত ছিলেন চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা, সচিব মো. আবুল হোসেন, প্রধান রাজস্ব কর্মকর্তা ড. মুহাম্মদ মোস্তাফিজুর রহমান প্রমুখ।