চার নাম্বারে আফিফ কতোটা যৌক্তিক?

বিডিসংবাদ অনলাইন ডেস্কঃ

অন্যরকম এক অর্ধশতক ছুঁয়েছেন আফিফ হোসেন ধ্রুব। টি-টোয়েন্টি ক্রিকেটে ম্যাচের হিসেবে অর্ধশতক স্পর্শ করেছেন এই তরুণ অলরাউন্ডার। ২০১৮ সালে শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি ক্রিকেটে অভিষেক হওয়া আফিফ এখন পর্যন্ত ম্যাচ খেলেছেন ৫০টি। যেখানে ৪৫ ইনিংসে আফিফ করেছেন ৮২৬ রান। সর্বোচ্চ ৭৭ রান। এভারেজ ২১.৭৩ আর স্ট্রাইকরেট ১২১ ছুঁই ছুঁই।

এই ৪৫ ইনিংসের মধ্যে আফিফ চার নম্বর পজিশনে ব্যাটিং করেছেন ৭ বার, পাঁচ নম্বরে ব্যাট করেছেন ১২ বার। তবে আফিফ সবচেয়ে বেশি ব্যাট করেছেন ছয় নম্বরে, এই পজিশনে খেলেছেন ১৮ বার। সাতে খেলেছেন ৭ বার আর ১ বার খেলেছেন নম্বর পজিশনে। এবার এই পাঁচটি পজিশনে আফিফের ইনিংস পরিসংখ্যানগুলো একটু দেখা যাক-

ছয় নম্বরে সবচেয়ে বেশি ব্যাট করা আফিফ ১৮ ইনিংসে করেছেন ২৮০ রান। গড় ১৮.৬৭ এবং স্ট্রাইক রেট ৮৭.৭২। পাঁচ নাম্বারে খেলেছেন দ্বিতীয় সর্বোচ্চ ১২ ইনিংস। এই ১২ ইনিংসে করেছেন ২২৪ রান। গড় ২০.৩৬ এবং স্ট্রাইকরেট ১৩১.৪৮। এরপর চার এবং সাত নাম্বারে খেলেছে ৭টি করে ইনিংস। তার মাঝে ৭ নাম্বারের ইনিংসের রেকর্ড খুবই বাজে; ৭ ইনিংসে রান মাত্র ৩৭। গড় ৬.১৭ এবং স্ট্রাইক রেট মাত্র ৬১.৮৫।

বিপরীতে চার নাম্বার পজিশনে ৭ ইনিংসে আফিফ ৪৬.৬ গড়ে করেছেন ২৩৩ রান। আট নাম্বার মাত্র একবারই ব্যাট করেছেন আফিফ। জিম্বাবুয়ের বিপক্ষে সেই ম্যাচে ২০০ স্ট্রাইকরেটে ২৬ বলে করেছিলেন ৫২ রান। অর্থাৎ চার এবং পাঁচ নাম্বারে আফিফ ১৯ ইনিংসে করেছেন মোট ৪৫৭ রান। ক্যারিয়ারের অর্ধেকের বেশি রানই করেছেন এই দুই পজিশনে। বাকি তিনটি অর্থাৎ ছয়, সাত ও আটে ২৬ ইনিংসে করেছেন ৩৭৪ রান।

আফিফকে এতদিন ধরে ওপরের দিকে সুযোগ দেয়ার যে দাবি চলে আসছে ক্রিকেটপাড়ায়, সেটা কতটা যৌক্তিক সেটারই প্রমাণ আফিফ নিজেই রেখে যাচ্ছেন পরিসংখ্যানের পাতায়। পরিসংখ্যানই বলে দেয় লম্বা সময় ব্যাট করা আফিফ ও দলের জন্য কতোটা উপকারী। আর আফিফকে নিয়মিত এই সুযোগ দেয়া গেলে হয়তো কোনো একদিন বলা যাবে, আমাদের একজন আফিফ আছে।

বিডিসংবাদ/এএইচএস