জর্ডানের ক্রাউন প্রিন্স হোসেনের সাথে সৌদি আরবের রাজওয়ার বিয়ে সম্পন্ন

বিডিসংবাদ অনলাইন ডেস্কঃ

বেশ ধুমধামের সাথেই জর্ডানের ক্রাউন প্রিন্স হোসেন বিন দ্বিতীয় আবদুল্লাহর সাথে সৌদি নাগরিক রাজওয়া আল-সাইফের বিয়ে সম্পন্ন হয়েছে। বৃহস্পতিবার এই বিয়ের পর রাজওয়া এখন প্রিন্সেস রাজওয়া আল-হোসেন নামে পরিচিত হচ্ছেন। বৃহস্পতিবার আম্মানের জাহরান প্যালেসের এই বিয়ে অনুষ্ঠানে মার্কিন ফার্স্ট লেডিসহ বিভিন্ন দেশের রাজা ও উচ্চপদস্থ প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

নববধূ রাজওয়ার সাথে সৌদি আরবের ক্রাউন প্রিন্স ও কার্যত শাসক মোহাম্মদ বিন সালমানের (এমবিএস) মায়ের আত্মীয়তা রয়েছে। তিনি বিখ্যাত আল-সাদাইরি পরিবারের সদস্য।

ক্রাউন প্রিন্স যখন সিংহাসনে বসবেন, তখন প্রিন্সেসের পদবি হবে রানি রাজওয়া। এই জাহরা প্যালেসেই ১৯৯৩ সালে বর্তমান বাদশাহ দ্বিতীয় আবদুল্লাহ এবং রানি রানিয়ার বিয়ে সম্পন্ন হয়েছিল। বৃহস্পতিবারের অনুষ্ঠানে প্রায় ১৪০ জন অতিথি উপস্থিত ছিলেন। প্রেসিডেন্ট জো বাইডেনও আমন্ত্রিত ছিলেন। তিনি উপস্থিত না থাকলেও শুভেচ্ছা বাণী দিয়েছেন।

অতিথিদের মধ্যে ছিলেন যুক্তরাজ্যের প্রিন্স ও প্রিন্সেস যথাক্রমে উইলিয়াম ও কেট মিডলটন, মার্কিন ফার্স্ট লেডি জিল বাইডেন, কাতারের শেখ মোজা বিন্ত নাসের, মালয়েশিয়ার রাজা ও রানি, নেদারল্যান্ডসের রাজা ও রানি, স্পেনের রাজা ও রানি যথাক্রমে জুয়ান প্রথম কারলস ও সোফিয়া, লুক্সেমবার্গের প্রিন্স সেবাস্টিয়ান, ডেনমার্কের ক্রাউন প্রিন্স ফ্রেডেরিক ও ক্রাউন প্রিন্সেস ম্যারি, সুইডেনের ক্রাউন প্রিন্সেস ভিক্টোরিয়া, ও প্রিন্সেস ড্যানিয়েল, নরওয়ের ক্রাউন প্রিন্স, জাপানের প্রিন্সেস সুগুকো।

২০২২ সালের আগস্ট মাসে তাদের বিয়ের কথা ঘোষণা করা হয়েছিল। রিয়াদে জর্ডানের রাজ পরিবারের সদস্যরা এবং আল-সাইফের মা-বাবার উপস্থিতিতে বিয়ের কথা ঘোষণা করা হয়।

উল্লেখ্য, আল-সাইফ পরিবারটি সাবে গোত্রের অংশবিশেষ। তারা নজদের সুদাইর অঞ্চল থেকে আগত। আধুনিক সৌদি আরবের প্রতিষ্ঠাতা বাদশাহ আবদুল আজিজের সময় থেকেই তারা সেখানে রয়েছেন। আর আর-সাইফের মা প্রখ্যাত আল-সুদাইরি পরিবারের বংশধর।
সূত্র : আরব নিউজ

বিডিসংবাদ/এএইচএস