ত্বকের তারুণ্য ধরে রাখুন চার উপায়ে

বিডিসংবাদ অনলাইন ডেস্কঃ

আপনি কি জানেন আপনার অভ্যাসই পারে ত্বকের অকাল বার্ধক্য রুখতে। রোজ কিছু স্বাস্থ্যকর অভ্যাস ধরে রাখবে আপনার ত্বকের লাবণ্য। আজকাল অতিরিক্ত দূষণ, জলবায়ু পরিবর্তনের প্রভাব পড়ছে আমাদের ত্বকে। ফলশ্রুতিতে ত্বকে অকাল বার্ধক্যের পরিমাণও বাড়ছে।তাই ত্বকের যত্নে রোজকার জীবনযাপনে একটু মনোযোগ ও সময় ত্বককে দিতে হবে। চলুন জেনে নেই কোন চার উপায়ে ত্বকের তারুণ্য ধরে রাখা সম্ভব-

ডায়েটে মনোযোগ দিন

রোজকার ডায়েটে রাখুন অ্যান্টি- এক্সিডেন্ট সমৃদ্ধ খাদ্য। এই উপাদান ভেতর থেকে ত্বককে করে নমনীয় এবং ত্বককে অকালে বুড়িয়ে যাওয়ার হাত থেকে রক্ষা করে। তাই রোজকার খাদ্য তালিকায় রাখুন সবুজ শাকসবজি, ব্রকলি, গাজর, বেল পেপার, আভোক্যাডো, বেদানা ইত্যাদি।

য়েশ্চারাইজার মাখুন

ত্বকের তারুণ্য ধরে রাখুন চার উপায়ে

নিয়মিত ত্বক পরিষ্কার রাখার পাশাপাশি ত্বকে ময়েশ্চারাইজার ব্যাবহার করা জরুরি। ময়েশ্চারাইজার ত্বককে রাখবে আর্দ্র এবং তরতাজা। সেইসাথে কমাবে বলিরেখার সমস্যাও।

রোদ এড়িয়ে চলুন

রোদ আপনার ত্বকে দ্রুত বুড়োটে ছাপ ফেলে। তাই যতটুকু সম্ভব হয় এড়িয়ে চলুন রোদ। তবে যদি রোদে বেরুতেই হয়, সঙ্গে রাখুন ছাতা, টুপি, রোদ চশমা। এবং অতি অবশ্যই ত্বকের ধরণ অনুযায়ী মাখুন ভাল মানের সানস্ক্রিন।

ঘুমে নজর দিন

প্রতিদিন ৭ থেকে ৮ ঘণ্টা ঘুম নিশ্চিত করুন। রাতে ঘুমের ঘাটতি আপনার ত্বকে অকালে বুড়ো ভাব নিয়ে আসে। তাই রাত জাগার অভ্যাস থাকলে তা বদলে ফেলুন।

বিডিসংবাদ/এএইচএস