দক্ষ কর্মী হতে প্রশিক্ষনের বিকল্প নেই- চুয়েট ভিসি

চট্টগ্রাম কেন্দ্রের ইলেকট্রিক্যাল ইনস্টলেশন এন্ড মেইনটেন্যান্স কোর্সের উদ্বোধন

চট্টগ্রাম প্রতিনিধি: ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি), চট্টগ্রাম কেন্দ্রের উদ্যোগে দেশের বেকার অদক্ষ যুবক যুবাদের বিভিন্ন ট্রেড কোর্সে হাতে কলমে প্রশিক্ষনের মাধ্যমে দক্ষ কর্মী হিসেবে গড়ে তোলে দক্ষ মানব সম্পদে পরিণত করার মানসে বাংলাদেশ কোরিয়া কারিগরী প্রশিক্ষন কেন্দ্রের সহযোগিতায় তিনমাসব্যাপী ইলেকট্রিক্যাল ইনস্টলেশন এন্ড মেইনটেন্যান্স কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় চুয়েটের উপাচার্য অধ্যাপক ড. প্রকৌশলী মোহাম্মদ রফিকুল আলম উপরোক্ত কথা বলেন।

গত ২৪ মে, সন্ধ্যায় আইইবি, চট্টগ্রাম কেন্দ্রের সেমিনার কক্ষে কেন্দ্রের চেয়ারম্যান প্রকৌশলী সাদেক মোহাম্মদ চৌধুরী’র সভাপতিত্বে এবং কেন্দ্রের সম্মানী সম্পাদক প্রকৌশলী প্রবীর কুমার সেন’র পরিচালনায় প্রশিক্ষন কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)’র উপাচার্য অধ্যাপক ড. প্রকৌশলী মোহাম্মদ রফিকুল আলম ও সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কোরিয়া কারিগরী প্রশিক্ষন কেন্দ্র, চট্টগ্রামের অধ্যক্ষ প্রকৌশলী মোঃ নজরুল ইসলাম।  প্রধান অতিথি বলেন, বর্তমান সরকারের ভিশন-২০২১ বাস্তবায়নের মাধ্যমে ২০৪১ সালে দেশকে মধ্যম আয়ের দেশে রূপান্তরের লক্ষে দেশের প্রতিটি মানুষকে দক্ষ কর্মী হিসেবে প্রশিক্ষিত করে মানব সম্পদে পরিণত করা সরকারের গৃহিত কর্মসূচি বাস্তবায়নে পদক্ষেপ গ্রহণের জন্য আইইবি, চট্টগ্রাম কেন্দ্রকে ধন্যবাদ জানান।

প্রধান অতিথি দেশের দক্ষ কর্মীর চাহিদা পূরণে এবং নিজেরা স্বাবলম্বী হওয়ার জন্য যেকোন যেকোন ট্রেড কোর্সে প্রশিক্ষন গ্রহণের ওপর গুরুত্বারোপ করে বলেন যারা এধরনের প্রশিক্ষন গ্রহণ করে বিেেদশে যান তাদের বেকার থাকতে যেমন হয়না তেমনি বেশি আয়েও সুযোগ থাকে। তিনি বলেন, বর্তমানে প্রবাসে কর্মরত দক্ষ বাঙালি ভাইদের পাঠানো বৈদেশিক মুদ্রা দেশের জিডিপিতে গুরুত্বপূণ অবদান রাখছে। যদি প্রশিক্ষিত দক্ষ জনশক্তি বিদেশে পাঠানো যায় তাহলে আমাদের অর্থনীতি আরো সমৃদ্ধ হবে বলে উল্লেখ করেন।

প্রশিক্ষনার্থীদের নিয়মিত ক্লাসে উপস্থিত থেকে প্রশিক্ষন গ্রহণের আহ্বান জানান। সম্মানিত অতিথির বক্তব্যে অধ্যক্ষ প্রকৌশলী মোঃ নজরুল ইসলাম বাংলাদেশ কোরিয়া কারিগরী প্রশিক্ষন কেন্দ্র, চট্টগ্রাম থেকে এপর্যন্ত যারা প্রশিক্ষন গ্রহণ করেছেন তাদের কেউই বেকার নেই উল্লেখ করে বলেন আইইবি, চট্টগ্রাম কেন্দ্রের আর্থিক সহায়তায় ইলেকট্রিক্যাল ইনস্টলেশন এন্ড মেইনটেন্যান্স কোর্সে যারা অংশগ্রহণ করছেন এবং সফলভাবে সম্পন্ন করবেন তাদের সকলের কর্মসংস্থানের ব্যবস্থা করার আশ্বাস প্রদান করেন। সম্মানিত অতিথি বিকেটিটিসি যেকোন বিষয়ে আন্তর্জাতিক মানের প্রশিক্ষন দিয়ে থাকে উল্লেখ করে বলেন আইএলও স্বীকৃত এই প্রতিষ্ঠান প্রশিক্ষন গ্রহণ করে অনেকেই একেকজন অত্যন্ত দক্ষ কারিগর হিসেবে সুনামের সাথে বড় বড় বহুজাতিক কোম্পানীতে কাজ করছেন।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মাঝে বক্তব্য রাখেন কেন্দ্রের ভাইস-চেয়ারম্যান (একা. এন্ড এইচআরডি) প্রকৌশলী এম. এ. রশীদ ও ভাইস-চেয়ারম্যান (এডমিন. প্রফেশ. এন্ড এসডব্লিউ) প্রকৌশলী উদয় শেখর দত্ত এবং সম্মানিত কাউন্সিল সদস্য প্রকৌশলী প্রবীর কুমার দে প্রমুখ। সভাপতির বক্তব্য প্রকৌশলী সাদেক মোহাম্মদ চৌধুরী বলেন, এ দেশের বেকার অদক্ষ যুবক-যুবাদের প্রশিক্ষণের মাধ্যমে মানব সম্পদে পরিণত করার কর্মসূচি আইইবি, চট্টগ্রাম কেন্দ্রের কর্মকান্ডের ধারাবাহিক কর্মসূচি। তিনি বলেন, ইতিপূর্বেও আর্ক এন্ড গ্যাস ওয়েল্ডিংসহ বিভিন্ন ট্রেড কোর্সে প্রশিক্ষণের আয়োজন করা হয় এবং প্রশিক্ষণ শেষে তাঁদের কর্মসংস্থানেরও ব্যবস্থা করা হয়েছিল। তিনি আরো বলেন, বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষণা প্রত্যেক ঘরে ঘরে একজন মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা করাই এই কর্মসূচির মূল লক্ষ্য।

সভাপতি মহোদয় তাঁর বক্তব্যে প্রশিক্ষণার্থীদের সফলতা কামনা করেন। উল্লেখ্য যে, বিকেটিটিসি’র সহযোগিতায় আইইবি, চট্টগ্রাম কেন্দ্রের আর্থিক সহায়তায় আয়োজিত ইলেকট্রিক্যাল ইনস্টলেশন এন্ড মেইনটেন্যান্স প্রশিক্ষন কোর্সে অংশগ্রণকারী ২৫জন বেকার যুবক উদ্বোধনী অনুষ্ঠানে অংশগ্রহণ  করেন। আগামী পহেলা জুন ২০১৭ থেকে বিকেটিটিসি, নাসিরাবাদ চট্টগ্রামে নিয়মিত ক্লাস শুরু হবে।