নরসিংদীতে আমকদর পলাশ ইন্ড্রাস্ট্রিয়াল জোন লিমিটেড’র ট্রেড এন্ড সার্ভিস সেন্টার’র উদ্বোধন

বাংলাদেশের শিল্প সক্ষমতা বৃদ্ধিতে বেলারুশ’র ভূমিকা পালন - ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন

নরসিংদী প্রতিনিধিঃ  স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন এমপি বলেছেন, স্থানীয় সরকার প্রতিষ্ঠান সমূহের সেবার মান উন্নয়ন ও গতি বৃদ্ধির জন্য বিদেশ থেকে ভারী যানবাহন ও যন্ত্রপাতি আমদানীর সিদ্ধান্ত নিয়েছে। ২০১৩ সালে ‘কমোডিটি ক্রেডিট ফ্রেমওয়ার্ক এগ্রিমেন্ট’র আওতায় বেলারুশ থেকে এসব ভারী যানবাহন ও যন্ত্রপাতি আমদানী করা হবে। তিনি ২৭ এপ্রিল বৃহস্পতিবার নরসিংদীর পলাশে কো-অপারেটিভ জুটমিলে বাংলাদেশ ও বেলারুশের সহযোগিতায় আমকদর পলাশ ইন্ড্রাস্টিয়াল জোন লিমিটেড’র ট্রেড এন্ড সার্ভিস সেন্টার এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

অনুষ্ঠানে বেলারুশের শিল্পমন্ত্রী মি. ভিটালে ভোব বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। তিনি তার বক্তব্যে বলেন, বেলারুশের শিল্পমন্ত্রী মি. ভিটালে ভোব (Mr Vitaly Vovk) তার বক্তৃতায় বলেন, স্বাধীনতা সংগ্রামের সময় থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের  পরিচয়ে বেলারুশ বাংলাদেশের মধ্যে অকৃত্রিম বন্ধুত্ব বিরাজিত রয়েছে। বেলারুশের জনগন বাংলাদেশের জনগনেরও অকৃত্রিম বন্ধু। দু’দেশের জনগনের সার্বিক উন্নয়নের লক্ষ্যে উভয় দেশ কাজ করছে। ২০১৩ সালে বেলারুশ সরকারের আমন্ত্রনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বেলারুশ সফরে যাবার পর কমোডিটি ক্রেডিট ফ্রেমওয়ার্ক এগ্রিমেন্ট স্বাক্ষরিত হয়। দু’দেশের বন্ধুত্ব আরো সুদৃঢ় হয়েছে। আমরা এ বন্ধুত্বের বন্ধনে আবদ্ধ থেকে পারর্শ্বপরিক উন্নয়নে সচেষ্ট থাকবো।

আমকদর বাংলাদেশের চেয়ারম্যান অনিরুদ্ধ কুমার রায়’র সভাপতিত্বে অনুষ্ঠানে অণ্যান্যের মাঝে বক্তব্য রাখেন স্থানীয় সরকার বিভাগের সচিব আব্দুল মালেক, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী শ্যামা প্রসাদ অধিকারী।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নরসিংদী জেলা প্রশাসক ড. সুভাষ চন্দ্র বিশ্বাস, নরসিংদী জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ ছিদ্দিকুর রহমান, পুলিশ সুপার আমেনা বেগম, পলাশ উপজেলা চেয়ারম্যান সৈয়দ জাবেদ হোসেন, ঘোড়াশাল পৌর মেয়র শরিফুল হক, নরসিংদী এলজিইডি’র নির্বাহী প্রকৌশলী ফজলে হাবিব, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর নরসিংদীর নির্বাহী প্রকৌশলী বশির আহম্মেদ।

স্থানীয় সরকার মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, বেলারুশ প্রজাতন্ত্র বাংলাদেশের এক অকৃত্তিম বন্ধু। ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধ চলাকালে তৎকালীন সোভিয়েত ইউনিয়নের অন্তর্ভূক্ত বেলারুশ আমাদেরকে সর্বক্ষেত্রে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছিল। স্বাধীনতা অর্জনের পরবর্তী সময়েও বাংলাদেশের স্বীকৃতি অর্জনে বেলারুশ অগ্রণী ভূমিকা পালন করেছে। শুধু তাই নয় ১৯৭১ সাল থেকে আজ পর্যন্ত বেলারুশ বাংলাদেশের একটি উন্নয়ন সহযোগী দেশ হিসেবে প্রশংসনীয় ভূমিকা রেখে আসছে। সেই সূত্রেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইউরোপের শিল্পোন্নত দেশ হিসেবে বেলারুশকে উন্নয়ন সহযোগী হিসেবে গ্রহণ করেছেন। আমাদের শিল্পক্ষেত্রে সক্ষমতা বৃদ্ধির জন্য বেলারুশ সহায়ক ভূমিকা পালন করবে।

তিনি আরো বলেন, বেলারুশের ভারী যন্ত্রপাতি নির্মাণ প্রতিষ্ঠান আমকদর তাদের পৌর যন্ত্রপাতি সংযোজন ও তাদের বিক্রয়ত্তোর সেবা প্রদানের লক্ষ্যে পলাশে এই ট্রেড এন্ড সার্ভিস সেন্টার স্থাপন করেছে। এই সার্ভিস সেন্টার আগামী ১১ বছর আমদানীকৃত যন্ত্রপাতি সমূহের মেরামত তথা রক্ষনাবেক্ষণ সংক্রান্ত সেবা প্রদান করবে। এসব যন্ত্রপাতি আমদানী করে এ সার্ভিস সেন্টারে সংযোজন করা হয়েছে তা অচিরেই সিটি কর্পোরেশন ও পৌরসভা সমূহে বিতরণ করা হবে।

মন্ত্রী, বেলারুশ প্রজাতন্ত্রের শিল্পমন্ত্রী মি. ভিটালে ভোব-কে ভবিষ্যতে আরো নতুন নতুন প্রকল্প বাস্তবায়নের নিমিত্তে দু’দেশের সহযোগিতায় নতুন দিগন্ত উন্মোচনের জন্য বাংলাদেশ সরকারকে আরো সহায়তা প্রদানের জন্য অনুরোধ জানান।